নির্বাচনী সভা থেকেই কেন বিনামূল্যে রেশনের ঘোষণা? মোদির বিরুদ্ধে এবার কমিশনে নালিশ তৃণমূলের

শনিবার ছত্তিশগড়ের এক জনসভায় প্রধানমন্ত্রী বলেন, আমি ঠিক করেছি বিজেপি সরকার দেশের ৮০ কোটির বেশি দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্পের সময়সীমা আরও ৫ বছর বাড়িয়ে দেব।

শনিবারই ছত্তিশগড়ে (Chattisgarh) আগামী ৫ বছরের জন্য বিনামূল্যে রেশন (Ration) সরবরাহ করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিন্তু আদর্শ আচরণবিধি কার্যকর থাকাকালীন নির্বাচনী সভা থেকে কীভাবে এমন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী তা নিয়ে সরব তৃণমূল কংগ্রেস (TMC)। এবার বিধিভঙ্গের অভিযোগে নির্বাচন কমিশনের(ECI) কাছে নালিশ জানাল তৃণমূল। তৃণমূলের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে (Saket Gokhale) এক্স হ্যান্ডেলে গোটা বিষয়টি জানিয়েছেন। শনিবার ছত্তিশগড়ের এক জনসভায় প্রধানমন্ত্রী বলেন, আমি ঠিক করেছি বিজেপি সরকার দেশের ৮০ কোটির বেশি দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্পের সময়সীমা আরও ৫ বছর বাড়িয়ে দেব। মানুষের ভালোবাসা এবং আশীর্বাদ সব সময় আমাকে পবিত্র সিদ্ধান্ত নেওয়ার শক্তি দেয়।

তবে সাকেতের অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৫ বছরের জন্য বিনামূল্যে রেশন দেওয়ার কর্মসূচিকে সম্প্রসারিত করার কথা ঘোষণা করেছেন। এটা তো পলিসি সংক্রান্ত সিদ্ধান্ত। সেটা তো যে কোনও সময়ই ঘোষণা করা যেত। কিন্তু প্রধানমন্ত্রী ছত্তিশগড়ের দুর্গে নির্বাচনী সভার মধ্য়েই এসব ঘোষণা করলেন। সেই সময়টাকেই তিনি বেছে নিলেন এই সংক্রান্ত ঘোষণার জন্য। সাকেত নিজের এক্স হ্যান্ডেলে লিখেছেন, নির্বাচন কমিশনের আইন বলছে, নির্বাচনী পর্বের সময় রাষ্ট্রের মেশিনারিকে কাজে লাগিয়ে ভোটারদের প্রভাবিত করাটা একেবারেই ঠিক নয়। আমি নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েছি। প্রধানমন্ত্রী এই মন্তব্যের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। এই ধরনের ঘোষণা ৫ রাজ্যে বিধানসভা ভোটকে প্রভাবিত করতে পারে।

এছাড়াও তৃণমূল সাংসদ সাকেত গোখলে জানান, এটা একটা সরকারি ঘোষণা। যা হওয়া উচিত সরকারি স্তরে। যে কোনও জায়গা থেকে যে কোনও মন্ত্রী এটা করতে পারতেন। কিন্তু প্রধানমন্ত্রী সেটা করলেন ছত্তিশগড়ের একটি ভোটপ্রচারের সভায়। আদর্শ আচরণবিধি অনুযায়ী, ভোট ঘোষণা হয়ে গেলে কোনও রাজ্যে এই ধরনের সরকারি প্রকল্পের ঘোষণা করা যায় না। এতে ভোটাররা প্রভাবিত হতে পারেন। তৃণমূল সাংসদ জানিয়েছেন, তিনি মোদির বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ তুলে কমিশনকে চিঠি লিখেছেন।

 

 

 

 

Previous articleবিরাটের জন্মদিনে সিএবির তরফে থাকছে কেক এবং স্মারক : সূত্র
Next articleফ্ল্যাটে ঢুকে বৃদ্ধাকে বেধড়ক মা.রধর! গয়না লু.ঠ করে পালানোর চেষ্টা বানচাল দু.ষ্কৃতীর