কলকাতা হাইকোর্টের সরকারি আইনজীবী বদল করল রাজ্য সরকার

শাশ্বতের আগে একাধিক বার পিপি পরিবর্তন করেছে রাজ্য। কিন্তু তৃণমূল জমানায় কোনও এক ব্যক্তি এত দিন ওই পদে ছিলেন না। সরকার-ঘনিষ্ঠ আইনজীবী বলেও তাঁর পরিচিতি রয়েছে। রাজ্যের সাম্প্রতিক কালের অনেক গুরুত্বপূর্ণ মামলায় তিনি রয়েছেন।

কলকাতা হাইকোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) পদে বদল আনল রাজ্য সরকার। আইনজীবী শাশ্বতগোপাল মুখোপাধ্যায়কে সরিয়ে দেওয়া হয়েছে। নতুন পিপি হয়েছেন আইনজীবী দেবাশিস রায়। মঙ্গলবার রাজ্য সরকার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, রাজ্যের পিপি পদে শাশ্বতগোপালের জায়গায় দায়িত্ব নেবেন দেবাশিস। প্রায় সাড়ে ছ’বছর আইন বিভাগের গুরুত্বপূর্ণ ওই পদে ছিলেন শাশ্বত।২০১৭ সালে শাশ্বতকে পিপি পদে নিয়োগ করে সরকার। সেই থেকে টানা ওই পদে ছিলেন তিনি। শাশ্বতের আগে একাধিক বার পিপি পরিবর্তন করেছে রাজ্য। কিন্তু তৃণমূল জমানায় কোনও এক ব্যক্তি এত দিন ওই পদে ছিলেন না। সরকার-ঘনিষ্ঠ আইনজীবী বলেও তাঁর পরিচিতি রয়েছে। রাজ্যের সাম্প্রতিক কালের অনেক গুরুত্বপূর্ণ মামলায় তিনি রয়েছেন।

প্রসঙ্গত, সোমবার রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং গোয়েন্দা বিভাগের প্রধান তথা এডিজি সিআইডি রাজশেখরনকে নিয়ে একটি বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সেখানে ডাকা হয়েছিল আইনমন্ত্রী মলয় ঘটককেও। বলা যেতে পারে এই বৈঠকের মাত্র ২৪ ঘন্টার মধ্যেই সরকারি আইনজীবীকে বদলের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

সম্প্রতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের লিপ্‌স অ্যান্ড বাউন্ডস মামলায় রাজ্যের হয়ে সওয়াল করেছিলেন ওই আইনজীবী। তাই রাতারাতি ওই পদে বদল নিয়ে জল্পনা তৈরি হয়েছে। শাশ্বতের বক্তব্য, ‘‘দীর্ঘ দিন ওই পদে কাজ করেছি। আমাকে অপসারণের কারণ সরকার জানায়নি। সরকারের যা ভাল মনে হয় তাই করেছে।’’ তাঁর যুক্তি, ‘‘এত দিন আমার মক্কেল ছিল রাজ্য সরকার। এখন আমার মক্কেল আইনজীবী হিসাবে আমাকে চাইছে না।’’

শুধু সরকারি আইনজীবীই নয় সরানো হতে পারে হাইকোর্টে রাজ্য সরকারের বর্তমান অ্যাডভোকেট জেনারেলকেও। এতদিন কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল ছিলেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। জানা যাচ্ছে, মঙ্গলবার সকালে তিনি সেই পদ থেকে ইস্তফা দিতে চেয়েছেন।

Previous articleধামসা মাদল-ঢাকের বাদ্যি, অভিষেকের জন্মদিনে কালীঘাটে অনুগামীদের বাঁধভাঙা উচ্ছ্বাস
Next articleঅজিদের বিরুদ্ধে নামার আগে ধাক্কা বাংলাদেশ শিবিরে