পুজো শেষে কলকাতার মুক্তাঙ্গন রঙ্গালয়ে নতুন উৎসবের শুরু!

আগামী ১৭ থেকে ১৯ নভেম্বর অর্থাৎ দক্ষিণ কলকাতার মুক্তাঙ্গন রঙ্গালয়ে এই উৎসব। কলকাতা তো থাকছে সঙ্গে অন্যান্য জেলা মিলিয়ে মোট ৮টি নাটক মঞ্চস্থ হতে চলেছে। শুক্রবার বিকেল সাড়ে ৫টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে।

পুজো শেষ, একরাশ মন খারাপ জমাট বেঁধেছে বুকের মাঝে। শীতের হালকা মেজাজে পিঠে পুলির ঘ্রাণ নাকে আসার আগেই নাটকের উৎসবে (Theatre Festival) মাততে চাইছে বঙ্গবাসী। সময়ের চাহিদা মেনে সাংস্কৃতিক পরিমণ্ডলে এবার নেতাজী নগর সরস্বতী নাট্যশালা (Netaji Nagar Saraswati Natyashala)এবার তাদের সপ্তম বর্ষের সরস্বতী নাট্যোৎসব ২০২৩-এর আয়োজন করেছে । আগামী ১৭ থেকে ১৯ নভেম্বর অর্থাৎ দক্ষিণ কলকাতার মুক্তাঙ্গন রঙ্গালয়ে এই উৎসব। কলকাতা তো থাকছে সঙ্গে অন্যান্য জেলা মিলিয়ে মোট ৮টি নাটক মঞ্চস্থ হতে চলেছে। শুক্রবার বিকেল সাড়ে ৫টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ নৃত্য, নাটক, সঙ্গীত ও দৃশ্যকলা অ্যাকাডেমির সদস্য সচিব হৈমন্তী চট্টোপাধ্যায় (Haimanti Chatterjee), EZCC-এর প্রশাসনিক অধিকর্তা সহ অন্যান্যরা।

রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে নাট্যদল নবদ্বীপ সায়ক, শান্তিপুর সাংস্কৃতিক , নটসেনা, কলকাতা প্রেক্ষাপট, অঙ্গন নাট্য সংস্থা , শ্যামবাজার নাট্য চর্চা কেন্দ্র , সংকেত দ্য থিয়েটার গ্রুপ এবং ঐহিক সৃষ্টি সুখের উল্লাসী এই নাটকের উৎসবে অংশ নেবে। প্রতিদিনের টিকিট মূল্য ১০০ টাকা। শনিবার সাড়ে ৬টা থেকে অনুষ্ঠান শুরু হবে। তৃতীয়দিন অর্থাৎ ১৯ নভেম্বর দুপুর ৩ টে থেকেই নাট্যোৎসব শুরু। ঐদিন সন্ধ্যায় নাট্যব্যক্তিত্ব প্রকাশ ভট্টাচার্যকে সরস্বতী নাট্য সম্মানে সম্মানিত করা হবে। আবার ২০শে নভেম্বর তপন থিয়েটারের তাপস জ্ঞানেশ সভাকক্ষে সন্ধ্যায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। থিয়েটারের মাঝেই নতুন প্রজন্মের জীবন- জীবিকার কথা আলোচনা করা হবে। কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহযোগিতায় এই নাটকের উৎসব বলে জানিয়েছেন নাট্যদলের মুখ্য জনসংযোগ আধিকারিক সৌরজিৎ বসু।

Previous articleমোদি জমানায় বেড়েই চলেছে বে.কারত্বের হার! পরিসংখ্যান তুলে তোপ অমিত মিত্রের
Next articleতদন্তকে ‘নির্ল.জ্জ ভাবে’ প্রভাবিত করার চেষ্টা নিশিকান্তের, পাল্টা ধুয়ে দিলেন মহুয়া