ক্রিকেটের মহাকাব্যে ম্যাক্সওয়েল কোন কোন রেকর্ড গড়লেন ?

গ্লেন ম্যাক্সওয়েল যা করলেন তা অবিশ্বাস্য। কারণ, এমন মহাকাব্য ক্রিকেট মাঠে এর আগে দেখেনি কেউই। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসেই এমন কোনও কিছুর নজির আছে কী? ম্যাক্সওয়েল নিজের নাম যেভাবে ইতিহাসের পাতায় লিখে নিয়েছেন, তা অদূর ভবিষ্যতে ভাঙতে পারা সম্ভব নাও হতে পারে। যদিও রেকর্ড তৈরি হয় নতুন রেকর্ড গড়া হবে বলে।

আফগানিস্তানকে অবিশ্বাস্যভাবে হারানো ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েল ২০১ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। ১২৮ বলে ২১টি চার ও ১০টি ছয়ে খেলা এই ইনিংসে বেশ কয়েকটি রেকর্ড নিজের করে নিয়েছেন ‘দি বিগ শো’ বলে খ্যাত ম্যাক্সওয়েল।অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপ তো বটেই, ওয়ানডেতেই এটি কারোর প্রথম ডাবল সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটে ছয় নম্বরে নেমে খেলা সর্বোচ্চ রানের ইনিংস এটি৷ বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ইনিংস খেলেছেন ম্যাক্সি।

ম্যাক্সওয়েলই প্রথম ব্যাটসম্যান রান তাড়া করতে গিয়ে যিনি ডাবল সেঞ্চুরি করে বিশ্বকাপে দলকে ম্যাচ জেতালেন। প্যাট কামিন্সের সঙ্গে তিনি গড়েছেন ২০২ রানের অবিচ্ছিন্ন জুটি। এই জুটিতেও হয়েছে বেশ কয়েকটি রেকর্ড।

অষ্টম উইকেটে এটি অস্ট্রেলিয়া এবং বিশ্বকাপেরই সেরা জুটি। সবমিলিয়ে বিশ্বকাপে এটি অজিদের ষষ্ঠ সেরা জুটি। বিশ্বকাপে এটিই অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। আগের রেকর্ড ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে ২৮৭।

২০২ রানের এই জুটিতে অধিনায়ক প্যাট কামিন্সের অবদান ৬৮ বলে ১১। যার প্রভাব ছিল রানসংখ্যার চেয়ে অনেক বেশি। সবমিলিয়ে মনে রাখার মতো এক ক্রিকেট ম্যাচই উপহার দিয়েছে আফগানিস্তান ও অস্ট্রেলিয়া।

Previous articleগাজা শহরের কেন্দ্রস্থলের দখল নিলো ইজরায়েল, হিজবুল্লাহকে হুঁশিয়ারি নেতনিয়াহুর
Next articleমহাকাব্যিক ইনিংস খেলে কপিলকেও ছাপিয়ে গেলেন ম্যাক্সওয়েল! আলোচনায় ক্রিকেট বিশ্ব