আজ কী ঘটেছিল জানেন?

জ্যোতিরিন্দ্র মৈত্র(১৯১১-১৯৭৭) এদিন জন্মগ্রহণ করেন। জমিদারপুত্র, কিন্তু সে-জমিদার নিজেই সাম্রাজ্যবাদ-বিরোধী ছিলেন, ফলে আত্মবিরোধের উপাদান জ্যোতিরিন্দ্রের রক্তের মধ্যেই ছিল, শ্রীরামপুরের রাজার এই ভাগিনেয়র ‘জনতার মুখরিত সখ্যে’ এসে বামপন্থী হওয়া তাই যেন সহজ এক ঐতিহাসিক প্রক্রিয়া। আনখশির কবি আর শিল্পী এই মানুষটি বিএসসি পাশ করলেন কেন, কেন তার পরে ইংরেজি সাহিত্যে স্পেশ্যাল অনার্স আর এমএ করে নিলেন, সে-ও এক বিরোধ-নির্বাচনের আখ্যান। যাঁরা তাঁকে দেখেছেন, তাঁদের কাছে মানুষটিকে মোটেই আত্মদীর্ণ ও চৌচির ব্যক্তি বলে মনে হয়নি। বরং রগুড়ে আর হুল্লোড়ে, প্রাণ ও সৃষ্টিতে সর্বদা টগবগ করছেন, এমন মানুষ ছিলেন জ্যোতিরিন্দ্র মৈত্র। তাঁর কবিতা সংগ্রহ, গানের ধ্বনিমুদ্রা, সর্বোপরি গণনাট্যের সেই অবিশ্বাস্য উন্মোচক সংগীত— ‘এসো মুক্ত করো, মুক্ত করো, অন্ধকারের এই দ্বার’— যা গণনাট্যের চৌহদ্দি পেরিয়ে অনেক দূরে দূরে বিস্তারিত হয়, এ সবের মধ্যে এখনও জ্যোতিরিন্দ্রকে ধরা যায়।

গজেন্দ্রকুমার মিত্র (১৯০৮-১৯৯৪) এদিন জন্মগ্রহণ করেন। ১৯৫৯-এ তিনি ‘কলকাতার কাছেই’ উপন্যাসের জন্য সাহিত্য আকাদেমি পুরস্কার পান। ১৯৬৪-তে ‘পৌষ ফাগুনের পালা’ উপন্যাসের জন্য পান রবীন্দ্র পুরস্কার পান। ১৯৩৮ সালে বন্ধু সুমথনাথ ঘোষের সঙ্গে কলকাতায় ‘মিত্র অ্যান্ড ঘোষ’ প্রকাশনা সংস্থা স্থাপন করেন।

২০০৪ ইয়াসের আরাফত (১৯২৯-২০০৪) এদিন প্যারিসে মারা যান। প্যালেস্টাইন অথরিটির প্রেসিডেন্ট ছিলেন ১৯৯৬-২০০৪। প্যালেস্টাইন লিবারেশন আর্মির চেয়ারম্যান ছিলেন ১৯৬৯-২০০৪। ১৯৯৪-তে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন।

প্রথম বিশ্বযুদ্ধ শেষ হল এদিন ভোর ৫টায়। রেলগাড়ির একটা কোচে বসে মিত্র শক্তি ও জার্মানি যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করে। ফারদিনান্দ ফোক এই চুক্তিতে স্বাক্ষর করার ৬ ঘণ্টা পর প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্ত হয়। এই যুদ্ধে প্রায় ১ কোটি ৭০ লক্ষ মানুষ হতাহত হন।

ন্যাট টারনারকে(১৮০০-১৮৩১) এদিন ভার্জিনিয়ার জেরুজালেমে ফাঁসিতে ঝোলানো হয় । ন্যাট কৃষ্ণাঙ্গ দাসদের বিদ্রোহে নেতৃত্ব দেন। অনুগামী কৃষ্ণাঙ্গ দাসেরা ন্যাটকে ‘প্রফেট’ বলে মান্য করত। সেই দাস-বিদ্রোহে ৬০ জন শ্বেতাঙ্গ নিহত হন। পাল্টা হানাদারিতে বহু কৃষ্ণাঙ্গের ঘরবাড়ি ধ্বংস হয়।

১৯৩৬ মালা সিনহা এদিন কলকাতায় জন্মগ্রহণ করেন। জন্মসূত্রে নেপালি ভাষাভাষী। হিন্দি-বাংলা ও নেপালি ছবিতে অভিনয় করেছেন। অভিনীত ছবিগুলির মধ্যে উল্লেখযোগ্য ‘প্যায়াসা’, ‘ধুল কা ফুল’, ‘অনপড়’, ‘গুমরাহ’, ‘দিল তেরা দিওয়ানা’, ‘আঁখে’ ইত্যাদি।

আচার্য কৃপালনী (১৮৮৮-১৯৮২) এদিন জন্মগ্রহণ করেন। ১৯৪৭-এ ভারতের স্বাধীনতা প্রাপ্তির সময় তিনিই ছিলেন কংগ্রেস সভাপতি। গান্ধীবাদী রাজনীতিবিদ। পরবর্তীকালে স্বতন্ত্র পার্টিতে যোগ দেন।

১৯৮৯ সালে এদিন আমেরিকা যুক্তরাষ্ট্রের অংশ হল ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের ৪২তম প্রদেশ হিসেবে তার এই অন্তর্ভুক্তি। ওয়াশিংটনের প্রাদেশিক রাজধানী অলিম্পিয়া।

Previous articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম 
Next articleতাহেরপুরে রেশনের আটা কালো.বাজারির অভি.যোগ, গ্রেফ.তার ১