সূর্য ডুবতেই আলোর মালায় সাজল দক্ষিণেশ্বর! ভি.ড় বাড়ছে কালীঘাট-তারাপীঠে

সন্ধ্যারতির সময় লুচি-মিষ্টির ভোগ নিবেদন করে তা ভক্তদের বিতরণ করা হবে।

দীপাবলি মানে আলোর রোশনাইয়ে চারপাশ মুখরিত হয়ে ওঠা। রাজ্যজুড়ে ঠিক সেই ছবিটাই ভেসে উঠল। সূর্য ঢুকতেই আলোকমালায় ঝলমলে পুণ্যভূমি দক্ষিণেশ্বর (Dakshineswar) । হলুদ, গোলাপি এবং বেগুনি আলোয় সেজেছে মন্দির চত্বর। দেবী আজ রানির সাজে দর্শন দিয়েছেন। খোলা চুল , বেনারসি শাড়ি, স্বর্ণালংকারে সজ্জিত মা। সকাল থেকেই প্রচুর ভক্ত সমাগম লক্ষ্য করা গেছে ভবতারিণী মন্দিরে। সন্ধ্যা গড়াতেই ভিড় চোখে পড়ার মতো। চলতি বছরের এই মন্দিরের কালীপুজো ১৬৯ বছরে পদার্পণ করল। দক্ষিণেশ্বর মন্দিরে (Dakshineswar Temple) শাক্ত, বৈষ্ণব ও শৈব, তিন ধারার পুজো হয়। রাতের অমাবস্যার পুজোর আগে সন্ধ্যারতি ও বিশেষ পুজোরও আয়োজন করা হয়েছে। গর্ভগৃহ, মূল মন্দির, নাটমন্দির, রাধাগোবিন্দ মন্দির এবং দ্বাদশ শিব মন্দিরের আলোর মালা চোখ টানছে দর্শনার্থীদের।

সতীর ৫১ পীঠের অন্যতম কলকাতার কালীঘাট। আজ গভীর রাত পর্যন্ত এই মন্দির খোলা থাকছে।কিংবদন্তি অনুসারে, সতীর দেহত্যাগের পর তাঁর ডান পায়ের আঙুল পড়েছিল এখানে। আজ কালীঘাটে (Kalighat) মহালক্ষ্মী রূপে শ্যামা মায়ের আরাধনা শুরু হয়েছে। পুজো উপলক্ষ্যে কড়া নিরাপত্তার ঘেরাটোপে মন্দির চত্বর, মোতায়েন করা হয়েছে প্রচুর পুলিশ।

দীপান্বিতা অমাবস্যাতে ষোড়শপচারে বিশেষ পুজোর আয়োজন মধ্য কলকাতার ঠনঠনিয়া কালী মন্দিরে। যত সময় গড়াচ্ছে দক্ষিণ কলকাতার লেক কালীবাড়িতে ভক্ত সমাগম বাড়ছে। সন্ধেয় নতুন ঘট প্রতিষ্ঠা করে মায়ের পুজো হবে। এটাই লেক কালীবাড়ির বৈশিষ্ট্য।

স্বর্ণালঙ্কারে রাজরাজেশ্বরী বেশে আজ তারাপীঠ মন্দিরে (Tarapith Temple) কালী আরাধনা। এদিন বিকেল ৫ টা পর্যন্ত ভক্তদের পুজো গ্রহণ চললেও তারপর মায়ের সাজের জন্য গর্ভ মন্দিরের দর্শন বন্ধ করে দেওয়া হয়। মা তারার জন্য ১৫ জন অতিরিক্ত পুরোহিত মোতায়েন করে বিশেষ ভোগের আয়োজন করা হয়েছে। নিশি রাতে পুজো হলেও সন্ধ্যা থেকেই গমগম করছে থেকে শুরু করে শ্মশান চত্বর। মন্দিরের চাতালে পর্যন্ত তিল ধারণের জায়গা নেই। সন্ধ্যারতির সময় লুচি-মিষ্টির ভোগ নিবেদন করে তা ভক্তদের বিতরণ করা হবে।

Previous article“যেখানে জওয়ানদের মোতায়েন করা হয় সেটাই মন্দির”: হিমাচলে সেনাদের কুর্নিশ প্রধানমন্ত্রীর
Next articleসন্ধেয় মহানগরে শব্দদৈ.ত্য নিয়ন্ত্রণে, নি.ষিদ্ধ বাজিতে ক.ড়া হুঁ.শিয়ারি পুলিশের