‘পিপ্পা’ ছবি থেকে ‘কারার ওই লৌহ কপাট…’ গানটি অবিলম্বে সরানোর দাবি কুণালের

কিন্তু অভিযোগ, কাজী নজরুল ইসলামের এই গান 'রোম্যান্টিক সং'-এ রূপান্তরিত করে ফেলেছেন অস্কারজয়ী এই সুরকার।

মুক্তি যুদ্ধের উপর ছবি। শত্রুপক্ষের সামনে ‘জান কুরবান’ করার প্রতিশ্রুতি। ‘পিপ্পা’ ছবিটিকে সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্য করতে এ আর রহমান ‘কারার ওই লৌহ কপাট…’-এ ভরসা রেখেছিলেন।

কিন্তু অভিযোগ, কাজী নজরুল ইসলামের এই গান ‘রোম্যান্টিক সং’-এ রূপান্তরিত করে ফেলেছেন অস্কারজয়ী এই সুরকার।

গানটি নিয়ে রীতিমতো সরব হয়েছেন নেটিজেনদের একাংশ। গানটিকে নতুনভাবে উপস্থাপন করতে গিয়ে আসল অনুভূতিটাই ‘ঘেঁটে ঘ’ করে দিয়েছেন, দাবি তাঁদের।
বিদ্রোহী কবির পরিবার তো বটেই, এমনকী বাংলার তাবড় শিল্পীকুলও এই গানের সুর নিয়ে রহমানের তীব্র সমালোচনা করেছেন ৷ এবার এই গানের সুর নিয়ে সরব হলেন তৃণমূলের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ ৷
তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “‘কারার ঐ লৌহকপাট’ গানটির এই বিকৃতি মানা যায় না ৷ সুরকার যত প্রতিষ্ঠিতই হন না কেন ৷ সংশ্লিষ্ট ছবির প্রযোজক, নির্মাতারা গানটিকে অবিলম্বে ছবি থেকে সরান ৷ গানের স্বাধীনতার নামে এটা চলতে পারে না ৷ মূল সুর এবং ভাব অটুট রেখে তাঁরা গানটি ফেরাতে পারেন ৷ কিন্তু যেটা চলছে, সেই ছেলেখেলা অসহ্য ৷”

প্রসঙ্গত , নিজের এক্স হ্যান্ডেলের পাশাপাশি এই পোস্টটিকে তিনি সোশ্যাল মিডিয়ার ফেসবুকেও পোস্ট করেছেন ৷ বিগত কয়েক দিন ধরে বিশিষ্ট পরিচালক এ আর রহমানের এই গানটি নিয়ে সামাজিক মাধ্যমে ব্যাপক ভাবে ক্ষোভের বহিঃপ্রকাশ দেখা গিয়েছে ৷

Previous articleউত্তরকাশীতে হুড়.মুড়িয়ে ভে.ঙে পড়ল নির্মীয়মান টানেল, ধ্বং.সস্তুপে আটকে ৫০-৬০ শ্রমিক!
Next articleনেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে নেমে একাধিক রেকর্ড হিটম‍্যানের