গাজায় নারী ও শিশু হত্যা বন্ধ করুক ইজরায়েল: বার্তা ট্রুডোর, পাল্টা নেতানিয়াহু

গাজার মাটিতে লাগাতার হামলায় প্রাণ হারাচ্ছে অসহায় নারী ও শিশু। অবিলম্বে এই নৃশংস হত্যা লীলা বন্ধ করুক ইজরায়েল। এমনটাই বার্তা দিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদিও হামাসকে খতম করতে বেপরোয়া ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পাল্টা বার্তা দিলেন কানাডার প্রধানমন্ত্রীকে। জানিয়ে দিলেন, গাজার নাগরিকদের খুন করছে হামাস।

মঙ্গলবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কানাডার প্রধানমন্ত্রী ইজরায়েলের তীব্র সমালোচনা করে বলেন, “আমি ইজরায়েল সরকারকে সর্বোচ্চ সংযম দেখানোর জন্য অনুরোধ করছি। টিভিতে, সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্ব দেখছে। আমরা চিকিৎসক, পরিবারের সদস্য, বেঁচে যাওয়া ব্যক্তি, মা–বাবা হারানো শিশুদের বয়ান শুনছি।” কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, “নারী, শিশু, নবজাতক হত্যার এই ঘটনা বিশ্ব দেখছে। এটা বন্ধ করতে হবে।” পাশাপাশি প্যালেস্টাইনদের মানব ঢাল হিসেবে হামাস যেভাবে ব্যবহার করছে তারও নিন্দা করেন কানাডার প্রধানমন্ত্রী।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর এহেন বিবৃতি প্রকাশ্যে আসার পর পাল্টা তোপ দেগেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেন, “গাজায় নৃশংস তাণ্ডব লীলা চালাচ্ছে। ওরাই গাজার মানুষকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে। সাধারণ মানুষকে খুন করছে। এর জন্য ইজরায়েল দায়ী নয়।” এদিকে রিপোর্ট বলছে, এক মাসের বেশি সময় ধরে গাজায় ইজরায়েলের নির্বিচার হামলায় ১১ হাজার ২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪ হাজার ৬০০টির বেশি শিশু।

এদিকে সারা বিশ্ব থেকে ইজরায়েলের কাছে এই যুদ্ধ থামানোর আবেদন জানানো হলেও হামাসকে খতম না করে থামবার পাত্র নন নেতানিয়াহু। এদিন ফের গাজার আলী শিফা হাসপাতালে অভিযান শুরু করেছে ইজরায়েল সেনা। ওই হাসপাতালে হামাস জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়ে শুরু হয়েছে সেনা অভিযান। ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, হাসপাতালে লুকিয়ে থাকা জঙ্গিদের নিকেশ করাই আমাদের প্রধান লক্ষ্য। একইসঙ্গে বন্দীদের উদ্ধারের কাজও চলবে। এদিকে এই হাসপাতালে রাষ্ট্রসঙ্ঘের তরফে পাঠানো জ্বালানি ভর্তি ট্রাক প্রবেশের ছাড়পত্র দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী।

Previous articleজম্মু-কাশ্মীরে ভ.য়াবহ বাস দু.র্ঘটনা! লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা
Next articleঅ.স্বস্তিতে ISF বিধায়ক নওশাদ! গাড়ি চালকের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের