প্র.য়াত সাহারা গ্রুপের চেয়ারম্যান সুব্রত রায়

মঙ্গলবার ফের আর এক শিল্পপতির প্রয়াণ। মৃত্যু হল সাহারা গ্রুপের চেয়ারম্যান সুব্রত রায়ের (Subrata Roy)। বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন ধরে অসুখে ভুগছিলেন তিনি। মাঝে একবার তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে যায়। পরে জানা যায় চিকিৎসাধীন রয়েছেন সুব্রত রায় (Subrata Roy)।

শিল্প জগতে হাউইবাজির মতো উত্থান সুব্রত। আবার সেরকম ভাবেই পতন হয় তাঁর। স্কুটারে চেপে নোনতা খাবার বিক্রি থেকে দেশের অন্যতম প্রভাবশালী শিল্পপতি। আবার জেলও খাটতে হয়েছে তাঁকে। ১২ নভেম্বর তাঁকে কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার সেখানেই মৃত্যু হয় সুব্রত রায়ের। বুধবার তাঁর দেহ লখনউয়ের সাহারা শহরে নিয়ে যাওয়া হবে।

 

‘সাহারা ইন্ডিয়া পরিবারে’র তরফে বিবৃতি জারি করে বলা হয়, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি সাহারা ইন্ডিয়া পরিবার শ্রদ্ধেয় ‘সহর্ষি’ সুব্রত রায়ের প্রয়াত। উনি একজন দূরদৃষ্টিসম্পন্ন মানুষ ছিলেন। অনেকের কাছে অনুপ্রেরণা ছিলেন। ১৪ নভেম্বর রাত ১০টা বেজে ৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘ দিন ধরে হাইপারটেনশন, ডায়াবিটিস এবং মেটাস্টেটিক ক্যান্সারে ভুগছিলেন। এদিন কার্ডিওরেসপিরেটরি অ্যারেস্ট হয়। ওঁকে হারানোর যন্ত্রণা অনুভব করছে সাহারা ইন্ডিয়া পরিবার।” বিবৃতিতে সুব্রত রায়ের দখানো পথে এগিয়ে চলার কথা বলা হয়েছে।

গোরক্ষপুরের গভর্নমেন্ট টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং করেন সুব্রত রায়। ব্যবসা শুরু করে প্রথমে স্কুটারে চেপে নোনতা খাবার বিক্রি করতেন। এরপর চিটফান্ড ব্যবসার শুরু করেন। মাত্র দু’বছরেই শিখরে পৌঁছন সুব্রত। সেই সময় তাঁর সংস্থা ‘সাহারা ইন্ডিয়া পরিবার’ দেশের অন্যতম বৃহত্তম সংস্থায় পরিণত হয়। রিয়েল এস্টেট, বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের পাশাপাশি সংবাদমাধ্যম চালু করেন তিনি। ‘সাহারা ইন্ডিয়া পরিবারে’র নামে একটা আস্ত শহর গড়ে তোলেন।

তবে সাফল্য বেশিদিন ধরে রাখতে পারেননি সুব্রত। নিয়ম লঙ্ঘন, চিটফান্ডের বিপুল টাকা তছরুপ-সহ নানা অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। বিনিয়োগকারীদের টাকা ফিরিয়ে দিতে SEBI-র সঙ্গে জয়েন্ট রিফান্ড অ্যাকাউন্ট তৈরির নির্দেশ দেয় শীর্ষ আদালত। দীর্ঘ আইনি লড়াইয়ের পরে তিহাড় জেলে যেতে হয় সাহারা কর্তাকে। পরে প্যারোলে মুক্তি পান। তবে, শেষ বয়সে শারীরিক পরিস্থিতির অবনতি হতে থাকে।

Previous article‘পশ্চিমবঙ্গ এখন বাণিজ্যবান্ধব’, আন্তর্জাতিক বাণিজ্যমেলায় বললেন শশী পাঁজা
Next articleশৌ.চালয় খুঁজতে গিয়ে শা.রীরিক হে.নস্থার শিকার ছয় তরুণী, অ.ভিযোগ দায়ের থানায়