আভদিভকা দখ.লের চেষ্টা রাশিয়ার, ‘চ.ড়া মূল্য চো.কাতে হবে’, হুঁ.শিয়ারি জেলেনস্কির

প্রায় ২ বছর ধরে যুদ্ধ জারি রয়েছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। ইউক্রেনের পাল্টা হামলায় কিছুটা পিছু হটলেও নতুন করে ফের ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর আভদিভকার দখলের চেষ্টা চালাচ্ছে রাশিয়া। এই শহরকে লক্ষ্য করে লাগাতার চলছে গোলাবারুদ। এখানে পরিস্থিতিতে এবার রাশিয়াকে কড়া বার্তা দিলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জানালেন, “আভদিভকায় হামলার চড়া মূল্য দিতে হবে রাশিয়াকে। বাখমুতের মতো ক্ষতি স্বীকার করতে হবে মস্কোকে।”

এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, আভদিভকাসহ পূর্বাঞ্চলীয় ডোনেস্ক অঞ্চলে রাশিয়ার আক্রমণ তীব্র হয়েছে। তিনি বলেন, বাখমুতের মতো আভদিভকার কাছেও বিপুল ক্ষয়ক্ষতির মুখে পড়েছে রাশিয়া সেনাবাহিনী। তবে ওই অঞ্চলে রাশিয়ার তরফে যেভাবে হামলা চালানো হচ্ছে তার চড়া মূল্য দিতে হবে মস্কোকে। পাশাপাশি জেলেনস্কি আরও বলেন, রাশিয়ার চাপ ঠেকিয়ে দেওয়া ভীষণ কঠিন। আভদিভকার কাছে যত বেশি রুশ সেনা ধ্বংস হবে, যুদ্ধে শত্রুদের সার্বিক অবস্থা আরও খারাপ হবে।

উল্লেখ্য, চলতি বছর মে মাসে দীর্ঘ লড়াইয়ের পর বাখমুত দখল করেছিল রাশিয়া। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলে ব্যর্থ হওয়ার পর দেশটির পূর্বাঞ্চলে দখলের চেষ্টায় নামে রাশিয়া। চলতি বছরের অক্টোবরের মাঝামাঝি থেকে আভদিভকা দখলে অভিযান জোরদার করেছে মস্কোর সেনারা। যুদ্ধের আগে শহরটিতে ৩২ হাজার বাসিন্দা ছিলেন। এখন বলা হচ্ছে, কোনও ভবন অক্ষত নেই। উল্লেখ্য, ইউক্রেনীয় প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছে আভদিভকা। ২০১৪ সালে কিছু দিনের জন্য রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা শহরটি দখল করেছিল। কিন্তু পরে ইউক্রেনীয় সেনারা তা পুনরুদ্ধার করে এবং প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলে।

এদিকে সাম্প্রতিক রিপোর্ট বলছে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত বিপুল ক্ষয়ক্ষতির মুখে পড়েছে রাশিয়া। ইতিমধ্যেই ৩ লক্ষের বেশি সেনা হয় মারা গিয়েছে না হলে আহত। শুধু তাই নয়, ২৪৭৫টি বড় যুদ্ধ ট্যাঙ্ক, ৯৩টি ফিক্সড উইং এয়ারক্রাফ্ট, ১৩২টি হেলিকপ্টার, ৩২০টি অত্যাধুনিক ড্রোন, ১৬টি যুদ্ধ জাহাজ এবং ১৩০০টিরও বেশি আর্টিলারি সিস্টেম সহ ৭১১৭ টিরও বেশি রাশিয়ান সাঁজোয়া গাড়ি এই যুদ্ধে ধংস হয়েছে।

আরও পড়ুন- উত্তরবঙ্গের ব.ন্যা নিয়ন্ত্রণে ৫০০ কোটির প্রকল্প রাজ্যের

Previous articleউত্তরবঙ্গের ব.ন্যা নিয়ন্ত্রণে ৫০০ কোটির প্রকল্প রাজ্যের
Next articleভাইফোঁটায় মুর্শিদাবাদের হারানো ছেলেকে খুঁজে দিলেন কোয়েল!