বাংলায় সব উৎসব সমান: মোদি সরকারকে খোঁ.চা দিয়ে ছটপুজোয় দুদিন ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায়ের সব সময় বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। সেই কারণেই বাংলায় সব উৎসব পালিত হয় সমান মর্যাদায়। পাশে থাকেন মুখ্যমন্ত্রী ও রাজ্য সরকার।

বাংলায় সব উৎসব সমান মর্যাদা ও সম্মানে পালিত হয়। এখানে দুর্গাপুজো, কালীপুজো, ঈদের মতোই ছট পুজোতেও দুদিন থাকে সরকারি ছুটি। অথচ দিল্লির মোদি সরকার ছট উপলক্ষ্যে একদিন ছুটি দেয়। রবিবার, হেস্টিংসের তক্তাঘাটে ছটপুজোর উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছটপুজো উপলক্ষ্যে সোমবার রাজ্য সরকারি কর্মচারীদের ছুটি- জানালেন মুখ্যমন্ত্রী।একই সঙ্গে সাবধানতার সঙ্গে ছটপুজো পালনের পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, গঙ্গা যেন নোংরা না হয় সেদিকেও নজর রাখার নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ছটপুজো উপলক্ষ্যে সূর্যদেবের উপাসনায় সামিল বহু মানুষ। গঙ্গার ঘাটে ঘাটে ভিড়। এদিন, তক্তাঘাটের পরে দইঘাটে ছটপুজোর উদ্বোধনে করেন মুখ্যমন্ত্রী। বলেন, “সাবধানে গঙ্গার ঘাটে যান, হুড়োহুড়ি করবেন না। শিশুদের নিয়ে গঙ্গার ঘাটে যাবেন না। গঙ্গাকে নোংরা করবেন না।” ছট পুজো উপলক্ষ্যে সোমবারও রাজ্য সরকারি ছুটি থাকবে। এরপরই কেন্দ্রের মোদি সরকারকে তোপ দেগে মমতা বলেন, “দিল্লি তো ছুটিই দেয় না। আমরা দিই। সব উৎসবে ছুটি দিই। ছটপুজোতেও ২ দিন ছুটি থাকবে রাজ্যে। সবাই যাতে ভালোভাবে নিজেদের উৎসব পালন করতে পারেন, তার জন্য।” মুখ্যমন্ত্রীর কথায়, ”বাংলায় আমরা সমস্ত উৎসবে ছুটি দিই। ছটপুজোতেও ২ দিন ছুটি। আপনারা জানেন, দিল্লি কিছুতে ছুটি দেয় না। কিন্তু আমরা দিই। ইদ, ছটপুজো সবেতে দিই।”

তক্তাঘাট থেকে দইঘাটে যান মমতা। সঙ্গে ছিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। সেখানে মুখ্যমন্ত্রী বলেন, ”অনেকে বলে, আমি কেন ছটপুজোতেও আসি। আমি আসব। কারণ, ছটপুজো যাঁদের উৎসব, সেই বিহারি ভাই-বোনেরা আমাদেরই ভাই-বোন। তাঁরা অনেকে বাংলায় থাকেন। সকলেই আমাদের। আর আমি নিজেও সূর্যের উপাসক। রোজ মন্ত্র পড়ে সূর্য প্রণাম জানাই। তাই এই উৎসব আমারও উৎসব।”

মমতা বন্দ্যোপাধ্যায়ের সব সময় বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। সেই কারণেই বাংলায় সব উৎসব পালিত হয় সমান মর্যাদায়। পাশে থাকেন মুখ্যমন্ত্রী ও রাজ্য সরকার। ছটপুজোও তার ব্যাতিক্রম নয়। এদিন প্রচুর উদ্বোধনে সেই বার্তাই দিলেন বাংলার মুখ্যমন্ত্রী।


Previous articleবলিউডে ফের নক্ষত্রপ.তন, প্র.য়াত ‘ধুম’ সিনেমার পরিচালক!
Next articleনি.রাপত্তা নিয়ে প্রশ্ন, স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে রাজনৈতিক বার্তার জার্সি পরে মাঠে দর্শক!