ওপেনএআই থেকে বি.তাড়িত স্যাম অল্টম্যানকে নিয়ে বড় ঘোষণা সত্য নাদেলার

নিজের এক্স হ্যান্ডেলের পোস্টে চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানের মাইক্রোসফটে যোগদানের কথা জানিয়ে নাদেলা লিখেছেন, অত্যন্ত উত্তেজিত। স্যাম অল্টম্যান এবং গ্র্যান্ড ব্রকম্যান মাইক্রোসফটের কৃত্রিম মেধা সংক্রান্ত প্রকল্পে যোগ দিতে চলেছেন।

গত শুক্রবার আচমকাই ওপেনএআইয়ের (OpenAI) সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল চ্যাটজিপিটি (ChatGPT)-র স্রষ্টা স্যাম অল্টম্যানকে (Sam Altman)। স্যামের নেতৃত্ব নিয়েও বিস্তর অভিযোগ তোলেন ওপেনএআইয়ের পরিচালকরা। এরপরই তাঁকে সিইও (CEO) পদ থেকে ছাঁটাই করে দেওয়া হয় বলে অভিযোগ। তবে শুধু তিনি একা নন, এমন ঘটনার পর নিজেকে পদ থেকে সরিয়ে নেওয়ার কথা ঘোষণা করেন ওপেন এআই-এর সহ-প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যানও (Greg Brockman)। তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। তবে এবার বিশ্বের নামী তথ্য-প্রযুক্তি সংস্থা মাইক্রোসফটে (Microsoft) যোগ দিচ্ছেন স্যাম অল্টম্যান ও গ্র্যান্ড ব্রকম্যান। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। দুজনেই মাইক্রোসফটের কৃত্রিম মেধা (Artificial Intelligence) সংক্রান্ত নয়া প্রকল্পের দায়িত্ব নিচ্ছেন। সোমবার ‘এক্স’ হ্যান্ডেলে এক পোস্টে এ খবর জানিয়েছেন মাইক্রোসফট সিইও সত্য নাদেলা (Satya Nadella)। এই খবরের সত্যতা যাচাই করেছেন দুজনেই।

এদিন নিজের এক্স হ্যান্ডেলের পোস্টে চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানের মাইক্রোসফটে যোগদানের কথা জানিয়ে নাদেলা লিখেছেন, অত্যন্ত উত্তেজিত। স্যাম অল্টম্যান এবং গ্র্যান্ড ব্রকম্যান মাইক্রোসফটের কৃত্রিম মেধা সংক্রান্ত প্রকল্পে যোগ দিতে চলেছেন। আমরা তাঁদের স্বাগত জানাচ্ছি। সেই সঙ্গে নয়া পথের দিশা দেখার অপেক্ষায় রয়েছি। তবে স্যাম অল্টম্যান ও ব্রকম্যানকে দলে টানলেও ওপেনএআইয়ের সঙ্গে মাইক্রোসফটের সম্পর্ক অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন নাদেলা।

উল্লেখ্য, গত শুক্রবার আচমকাই ওপেনএআইয়ের সিইও পদ থেকে সরানো হয় কৃত্রিম মেধা চ্যাটজিপিটি-র ‘স্রষ্টা’ স্যাম অল্টম্যানকে। সংস্থার তরফে জানানো হয়, স্যামের নেতৃত্ব দেওয়ার ক্ষমতার উপর আস্থা হারিয়েছেন তিনি। সেই কারণেই তাঁকে সিইও পদ থেকে ছাঁটাই করা হয়েছে। অল্টম্যানের জায়গায় দায়িত্ব সামলানোর দায়িত্ব দেওয়া হয় মীরা মুরাতিকে। তবে অল্টম্যানকে আচমকা বরখাস্তের ঘটনায় প্রযুক্তি বিশ্বে ব্যাপক শোরগোল পড়ে যায়। যদিও বরখাস্ত হওয়ার পরেও ওপেনএআইয়ের পরিচালকদের সিদ্ধান্ত নিয়ে একটাও খারাপ শব্দ ব্যবহার করেননি অল্টম্যান।

 

 

 

 

Previous article‘ভারতীয় সমর্থকদের চুপ করিয়ে রাখতে পেরে খুব খুশি’, বিশ্বকাপ জয়ের পর বললেন কামিন্স
Next articleফের কেন্দ্রীয় প্রকল্পে শীর্ষে বাংলা, হকারদের ঋণ দানে দেশের মধ্যে সেরার শিরোপা