রাজ্যপালের উলটপুরাণ! বর্ষপূর্তিতে বাংলার সঙ্গে ‘সখ্যতা’র বার্তা আনন্দ বোসের, নয়া কর্মসূচির ঘোষণা

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে একবছর পূরণ করলেন সিভি আনন্দ বোস। প্রথমে রাজ্য প্রশাসনের সঙ্গে যথেষ্ট সদভাব ছিল রাজ্যপালের। বাংলা শিখতে হাতেখড়িও দেন তিনি। কিন্তু ধীরে ধীরে সম্পর্কের অবনতি ঘটে। প্রায়ই ঠাণ্ডা লড়াই চলে রাজভবন-নবান্নে। রাজ্যপাল বোসকেও জগদীপ ধনকড়ের মতো বিজেপি নেতা সুলভ আচরণের তকমা দেয় শাসকদল। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে মঙ্গলবার রাজভবনে সাংবাদিক বৈঠক থেকে নবান্নের সঙ্গে সখ্যতার বার্তা দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Anand Bose)। এ যেন একেবার উলটপুরণা! শুধু তাই নয়, ‘‘রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীর এক অপরের প্রতি সম্মান থাকলে কাজ ভাল হবে।’’ বলেও মন্তব্য করেন আনন্দ বোস।

উপাচার্য নিয়োগ থেকে শুরু করে পঞ্চায়েত ভোটের হিংসা, রাজ্যের দুর্নীতি নিয়ে বারবার সরব হয়েছেন রাজ্যপাল। এই নিয়ে নবান্নের সঙ্গে তুমুল বিরোধ বাধে রাজভবনের। তবে, রাজ্য-রাজ্যপাল সংঘাতের অভিযোগ উড়িয়ে রাজ্যপালের দাবি, ‘‘রাজভবনের সঙ্গে সরকারের সংঘাতের যে কথা চাউর আছে, আদপে তেমন কোনও সংঘাত নেই।’’ এদিন একেবারে উল্টো সুর রাজ্যপালের গলায়। বলেন, ‘‘হিংসা বা দুর্নীতি সরকার করেছে, বলছি না। তবে যেখানে তা হয়েছে, আমি মনে করি সরকার সেখানে ব্যবস্থা নেবে।’’

এদিন বাংলাকে তাঁর কর্মভূমি বলে উল্লেখ করেন রাজ্যপাল। তাঁর কথায়, ’’কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ্যপালের সম্পর্কের তিনটি স্তর রয়েছে। প্রথম ব্যক্তিগত। দ্বিতীয় গণতন্ত্রের রক্ষা এবং তৃতীয় সাম্য বজায় রাখা। আমি বাংলাকে ভালবাসি। বাংলার মানুষকে অত্যন্ত ভালবাসি।’’

রাজ্যেপালের দাবি তিনি তাঁর সাংবিধানিক সতীর্থের বিরুদ্ধে আজ পর্যন্ত একটিও শব্দ বলেননি বা লেখেননি। কারণ, তাঁর মতে, মুখ্যমন্ত্রী মানুষের চাহিদা মেটাবেন। রাজ্যপাল সেই সাংবিধানিক বিষয়টা দেখবেন। পরস্পরের প্রতি সম্মান থাকলে কাজ ভালো হবে।

তবে, এদিন রাজ্যের পাঠানো কোনও বিল রাজভবনে আটকে নেই বলে মন্তব্য করেন আনন্দ বোস (CV Anand Bose)। তবে, রাজ্য সরকারের তরফে বারবার অভিযোগ করা হয়, বিভিন্ন বিল আটকে রেখেছেন রাজ্যপাল।

আরও পড়ুন: Entertainment: এমিতে মুখ উজ্জ্বল করলেন একতা, পুরস্কার জিতলেন বীর দাস!

২৩ নভেম্বর থেকে রাজভবনে নতুন কর্মসূচি নেওয়া হয়েছে। রাজভবনে রাজ্যপালের সঙ্গে  খাবার সুযোগ পাবেন বাংলার আমজনতা। নাম ‘মিল উইথ গভর্নর’। তফশিলি জাতি-উপজাতি ছাত্রছাত্রীদের বৃত্তি দেওয়ার কথাও ঘোষণা করেন রাজ্যপাল।

Previous articleকাতারের মধ্যস্ততায় শীঘ্রই ইজরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি: বার্তা হামাস প্রধানের
Next articleবিশ্বকাপ হারের পর ভারতীয় ড্রেসিংরুমে গিয়েছিলেন প্রধানমন্ত্রী, কী বললেন রোহিত-বিরাটদের?