ডিসেম্বরেই বড় ঘূর্ণি*ঝড়! সত*র্ক করল হাওয়া অফিস

ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের প্রভাবে দক্ষিণ আন্দামান সাগর উত্তাল থাকবে। এই সময় ঝোড়ো হাওয়ার বেগ থাকতে পারে ঘন্টায় প্রায় ৫০-৫৫ কিমি।

বঙ্গোপসাগরে (Bay of Bengal)ফের বড় ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি! আগামী মাসের গোড়াতেই বড় দুর্যোগ অপেক্ষা করছে বলেই আশঙ্কা হাওয়া অফিসের কর্তাদের। আগামী রবি ও সোমে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। শক্তি বাড়িয়ে প্রথমেই যা গভীর নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড়ে (Deep Depression and Cyclone)পরিণত হবে বলে আবহবিদদের ধারণা। সেক্ষেত্রে ডিসেম্বরের একেবারে শুরুতেই তা আছড়ে পড়বে বঙ্গোপসাগর উপকূলে (On the coast of Bay of Bengal)।

আন্তর্জাতিক আবহাওয়া দফতরের তালিকা অনুযায়ী এই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘মিগজাউম’। ২০২০ সালে মৌসম ভবনের (IMD)তরফে ১৬৯টি ঘূর্ণিঝড়ের সেই তালিকা দেওয়া হয়েছিল সেখান থেকে এই নাম বেছে নেওয়া হয়েছে। মৌসম ভবনের আশঙ্কা, এই ঘূর্ণিঝড় আরও বেশি শক্তিশালী হবে। আবহাওয়াবিদদের অনুমান, নিম্নচাপটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে। ২৭ নভেম্বর নাগাদ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরের উপরে গভীর নিম্নচাপে বদলে যেতে পারে। ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের প্রভাবে দক্ষিণ আন্দামান সাগর উত্তাল থাকবে। এই সময় ঝোড়ো হাওয়ার বেগ থাকতে পারে ঘন্টায় প্রায় ৫০-৫৫ কিমি। বাংলায় প্রভাব পড়বে কীনা তা ঝড় সৃষ্টি না হলে বোঝা যাবে না। তবে আগামী চার-পাঁচদিন বাংলায় বৃষ্টির সম্ভাবনা নেই।


Previous articleভিআইপি রোডের একাংশে ভারী যানচলাচল সম্পূর্ণভাবে বন্ধ থাকবে ৪ মাস
Next articleএখনও নি.খোঁজ আশুতোষ কলেজের মেধাবী ছাত্র, বারবিল জুড়ে ত.ল্লাশি