মডেল বাংলা: মমতার দেখানো পথেই ৫ রাজ্যে ভোট বৈতরণী পারের চেষ্টা শাসক-বিরোধী উভয়েরই

মানুষের উন্নয়নের স্বার্থে নানা কল্যাণমূলক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তার সুফল পেয়েই বাংলার মানুষে তাঁদের ভোটের ঝুলি উপর করে দিয়েছে তৃণমূলকে। সেই দৃষ্টান্ত সামনে রেখেই পাঁচ রাজ্যে ভোট বৈতরণী পার করতে চাইছে শাসক-বিরোধী সব পক্ষই। বাংলাকে মডেল করে ভোটযুদ্ধে নেমেছে তারা।

কোচবিহার থেকে কাকদ্বীপ, পাহাড় থেকে সাগর বাংলার মানুষের সঙ্গে আত্মার যোগ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বাংলার কোন প্রান্তের মানুষের কী প্রয়োজন তা বিলক্ষণ জানেন তিনি। তাই মানুষের কল্যাণে একাধিক জনমুখী সামাজিক প্রকল্প চালু করেছেন বাংলায়। সেগুলি আজ মাইলফলক। কন্যাশ্রীর মতো প্রকল্প আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি পেয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার আজ বাংলা জুড়ে মহিলাদের মনের মণিকোঠায়। বিজেপি-কংগ্রেস শুধু সমালোচনা করতে হবে বলে, বিরোধিতা করতে হবে বলে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তাঁর মস্তিষ্কপ্রসূত প্রকল্পগুলির বিরুদ্ধে কথা বলে। অথচ বিজেপি ও কংগ্রেস উভয়েই মমতা বন্দ্যোপাধ্যায়ের মডেলকে অনুসরণ ও অনুকরণ করেই ভোট-বাজারে ভোটারদের মন জয় করতে মাঠে নেমেছে। মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে বিজেপি ও কংগ্রেস বিধানসভা ভোটে কীভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের মডেলকে অনুকরণ করেছে উদাহরণ রয়েছে।

মধ্যপ্রদেশ-বিজেপি মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য দলীয় ইস্তেহারে প্রতিশ্রুতি দিয়েছে, যদি দলটি আবার রাজ্যে ক্ষমতায় আসে তাহলে প্রায় ১.৩১ কোটি মহিলা ‘লাগুলি বহেনা’ প্রকল্পের সুবিধাভোগীদের পাকাবাড়ি দেওয়া হবে। এ ছাড়া রাজ্যের প্রতিটি পরিবারকে কর্মসংস্থান বা কর্মসংস্থানের সুযোগের প্রতিশ্রুতি দিয়েছে। ইস্তেহার শুরু হয়েছে ‘মোদি কি গ্যারান্টি, বিজেপি কা ভরোসা’ শিরোনাম দিয়ে। লাডলি-বহেনাদের পাকাবাড়ি ছাড়াও, ইস্তেহারে ১০টি প্রধান প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত করা হয়েছে। সমস্ত দরিদ্র পরিবারকে ভর্তুকিযুক্ত হারে ডাল, সরিষার তেল এবং চিনির প্রতিশ্রুতি দিয়েছে এবং সমস্ত গৃহহীনদের জন্য ঘর।
কৃষকদের গমের জন্য প্রতি কুইন্টাল ৩,১০০ টাকার সর্বনিম্ন সমর্থনমূলাও অন্তর্ভুক্ত রয়েছে। প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী কিসান সম্মান নিধির অধীনে কৃষকদের বার্ষিক ১২ হাজার টাকা, কেন্দু পাতা সংগ্রহের জন্য প্রতি বস্তায় ৪ হাজার টাকা, মিড-ডে মিল-সহ স্কুল ছাত্রদের পুষ্টিকর প্রাতঃরাশ এবং ১২ শ্রেণি পর্যন্ত দরিদ্র পরিবারের ছাত্রদের বিনামূল্যে শিক্ষা। মান্দালা, বালাঘাট, বারগোন, ধর এবং সিধির মতো আদিবাসী অধ্যুষিত জেলাগুলিতে নতুন মেডিকেল কলেজ হবে। ইস্তেহারে এই ধরনের বেশ কয়েকটি প্রকল্প রয়েছে যা সরকার আগেই ঘোষণা করেছিল। যেমন, মুখ্যমন্ত্রী শেখো কামাও যোজনার অধীনে যুবকদের জন্য ১০ হাজার পর্যন্ত উপবৃত্তি, রান্নার গ্যাস, সিলিন্ডার উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের প্রতি সিলিন্ডার ৪৫০ টাকায় এবং দারিদ্র্য সীমারেখার নীচে থাকা পরিবারের মেয়েদের স্নাতকোত্তর পর্যন্ত বিনামূল্যে শিক্ষা। লাখপতি দিদি যোজনার অধীনে, ১৫ লক্ষ মহিলাকে দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে এবং জন্ম থেকে ২১ বছর বয়স পর্যন্ত লাডলি লক্ষ্মী প্রকল্পের সুবিধাভোগীদের ২ লক্ষ টাকা দেওয়া হবে।

কংগ্রেসের নির্বাচনী ইস্তেহারে রাজ্যের সমস্ত লোককে ২৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা কভার, যার মধ্যে ১০ লক্ষ টাকার দুর্ঘটনা কভারও থাকবে, ওবিসি দের জন্য ২৭ শতাংশ সংরক্ষণ এবং রাজ্যের আইপিএল টিম গঠন করার প্রস্তাব দেওয়া হয়েছে। ১০৬ পৃষ্ঠার ইস্তেহারে ৫৯টি প্রতিশ্রুতি তালিকাভুক্ত করেছে, যেখানে কৃষক, মহিলা এবং সরকারি কর্মচারী সহ সমাজের সকল শ্রেণীর জন্য আশ্বাস দেওয়া হয়েছে। মধ্যপ্রদেশে রাজ্যের একটি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দলও থাকবে। ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষি ঋণ মওকৃষ্ণ এবং মহিলাদের প্রতি মাসে ১,৫০০ টাকা সহায়তার ঘোষণা করা হয়েছে। ৫০০ টাকায় এলপিজি সিলিন্ডার প্রদান, স্কুল শিক্ষা বিনামূল্যে, পুরাতন পেনশন প্রকল্প বাস্তবায়ন এবং দুই বছরের জন্য প্রতি মাসে ১,৫০০ থেকে ৩,০০০ টাকা পর্যন্ত যুবকদের জন্য বেকার ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

ছত্তিশগড়- বিজেপি তার ছত্তিশগড় দেওয়া হয়েছে। নির্বাচনী ইস্তেহারে প্রতিশ্রুতি দিয়েছে, ৫০০ টাকা মূল্যে এলপিজি সিলিন্ডার, দুই বছরে এক লক্ষ যুবককে সরকারি চাকরি, বিবাহিত মহিলাদের প্রতি বছরে ১২ হাজার টাকা আর্থিক সহায়তা, ভূমিহীন কৃষি শ্রমিকদের ১০ হাজার টাকা বার্ষিক সহায়তা সহ বেশ কয়েকটি আশ্বাস দেওয়া হয়েছে। ধানের সংগ্রহ মূল্য প্রতি কুইন্টাল ৩,১০০ টাকা করা হবে। নির্বাচনী ইস্তেহারের শিরোনাম ‘মোদি কি গ্যারান্টি। প্রত্যেক বিবাহিত মহিলাকে প্রতি বছর ১২ হাজার টাকা দেওয়া হবে। ১৮ লাখ প্রধানমন্ত্রী হাউজিং স্কিমের বাড়ি। কেন্দু পাতা প্রতি স্ট্যান্ডার্ড ব্যাগ ৫৫০০ টাকায় কেনা হবে। অতিরিক্ত সংগ্রহের জন্য ৪৫০০ টাকা

কংগ্রেস ছত্তিশগড় বিধানসভা নির্বাচনের জন্য দলের ইস্তেহারে বর্ণ সুমারি, কৃষকদের ঋণ মকুব, গ্যাস সিলিন্ডারে ৫০०. টাকা ভর্তুকি, কেজি (কিন্ডারগার্টেন) থেকে পিজি (স্নাতকোত্তর) ছাত্রদের বিনামুল্যে শিক্ষা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। প্রতি কুইন্টাল ৩,২০০ টাকা দরে ধান সংগ্রহ এবং ২00 ইউনিট পর্যন্ত বিনামুল্যে বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। কংগ্রেস ইশতেহারের শিরোনাম, ভরসে কা ঘোষণা পত্র 2023-287। কংগ্রেস বকেয়া কৃষি ঋণ মকুব করার আশ্বাস দিয়েছে। পার্টির অনুমান অনুসারে, বকেয়া কৃষি ঋণ প্রায় ৫,৫০০ কোটি টাকা।

রাজস্থান- বিজেপি রাজস্থান বিধানসভা নির্বাচনের জন্য তার ইস্তেহারে পাঁচ বছরে যুবকদের ২.৫০ লক্ষ সরকারি চাকরি দেওয়ার এবং দরিদ্র পরিবারের মহিলাদের ৪৫ টাকায় এলপিজি সিলিন্ডার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় পূর্ব রাজস্থান খাল প্রকল্প (ইআরসিপি) সম্পূর্ণ করবে। এমএসপি-তে বোনাস দিয়ে প্রতি কুইন্টাল ২৭০০ টাকায় গম কেনার ব্যবস্থা। লাডো ইনসেনটিভ স্কিমের অধীনে, দরিদ্র পরিবারের মেয়েদের মোট ২ লক্ষ টাকার আর্থিক সহায়তা প্রদান করা। সমস্ত দরিদ্র পরিবারের মহিলাদের ৪৫০ টাকায় এলপিজি সিলিন্ডার প্রদান করা হবে। আগামী পাঁচ বছরে রাজ্যের যুবকদের ২.৫০ লক্ষ সরকারি চাকরি দেওয়া এবং আগের সরকারের আমলে ঘটে যাওয়া সমস্ত দুর্নীতির মামলার একটি শ্বেতপত্র আনা। ইস্তেহারে কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় পূর্ব রাজস্থান খাল প্রকল্প একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

কংগ্রেস রাজস্থানে জনগণের জন্য তার ইস্তেহারে রাজ্যের কৃষক, মহিলা এবং যুবকদের সাহায্য করার চেষ্টা করেছে। কৃষক, যুবক ও নারীদের কথা মাথায় রেখে প্রতিশ্রুতি ঘোষণা করা হয়েছে। ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে কংগ্রেস সরকার গঠনের পরে, পরিবারের মহিলা প্রধানকে প্রতি বছর ১০ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।

আরও পড়ুন- বিশ্বকাপের উপর পা মার্শের, থানায় দায়ের করা হল অভিযোগ

Previous articleবিশ্বকাপের উপর পা মার্শের, থানায় দায়ের করা হল অভিযোগ
Next articleসুষ্ঠুভাবে টেট পরীক্ষা সম্পন্ন করতে বৈঠকে বসছে কমিশন