পণবন্দিদের মুক্তির বিনিময়ে আরও ৪৮ ঘণ্টা সংঘর্ষবিরতির মেয়াদ বাড়ল গাজায়

পণবন্দিদের মুক্তির বিনিময়ে আরও ৪৮ ঘণ্টা সংঘর্ষবিরতির মেয়াদ বাড়ল বাড়ল গাজায়। নয়া সংঘর্ষ বিরতি চুক্তিতে একাধিক পণবন্দিকে মুক্তি দেবে বলে জানিয়েছে হামাস। পাশাপাশি ইজরায়েলের জেল থেকেও মুক্তি দেওয়া হবে প্যালেস্তিনীয়দের। ভারতীয় সময় অনুযায়ী আজ, মঙ্গলবারই যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা ছিল গাজায়। তার আগেই ৪৮ ঘণ্টার জন্য যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হল। তবে যুদ্ধবিরতি নিয়ে এখনও পর্যন্ত সরকারিভাবে কোনও বিবৃতি দেয়নি ইজরায়েল প্রশাসন।

ইজরায়েল ও হামাসের মধ্যে মধ্যস্থতা করা গিয়েছে, সোমবার রাতে কাতারের তরফে এমনটাই জানানো হয়েছে। যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে দুপক্ষই রাজি হয়েছে বলে জানানো হয়েছে। ইজরায়েলের সেনার তরফে জানানো হয়েছে, ১১ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে আজ। স্বেচ্ছাসেবী সংস্থা রেড ক্রসের হাতে এই ১১ জনকে তুলে দেওয়া হয়। তবে গভীর রাত পর্যন্ত ইজরায়েলের তরফে কোনও প্যালেস্টাইনি বন্দি-মুক্তির খবর পাওয়া যায়নি। যদিও ইজরায়েল প্রশাসনের কাছে বন্দিদের নামের তালিকা পাঠিয়েছে হামাস। যুদ্ধবিরতির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। জানা গিয়েছে, চলতি সপ্তাহেই ফের গাজা সফরে যেতে পারেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

বন্দি-মুক্তির পাশাপাশি নতুন করে প্যালেস্টাইনিদের গ্রেফতারও চলছে। গত রাতে ওয়েস্ট ব্যাঙ্ককে ৬০-এরও বেশি প্যালেস্টাইনিকে গ্রেফতার করা হয়েছে। রাষ্ট্রপুঞ্জের একটি সংস্থার তরফে জানা গিয়েছে, ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওয়েস্ট ব্যাঙ্কে কমপক্ষে ২১৫ জন প্যালেস্টাইনিকে খুন করা হয়েছে। তার মধ্যে ৫৫টি শিশু। এ ছাড়াও, আরও ৮ জন খুন হয়েছেন ইজরায়েলি দখলদারদের হাতে।

Previous articleল.জ্জা! মায়ের মদতেই দুই মেয়ের উপর না.রকীয় অ.ত্যাচার, চরম শা.স্তি আদালতের
Next article‘হাফ বিছানা সঙ্গী’ চাইছেন তরুণী! বিজ্ঞাপন দিলেন সোশ্যাল মিডিয়ায়