মুক্তি শুধু সময়ের অপেক্ষা, খনন কাজ শেষ করে সুড়ঙ্গের বাইরে প্রার্থনায় আর্নল্ড ডিক্স

উত্তরকাশীতে সিলকিয়ারা সুড়ঙ্গের অন্ধকার কূপের মধ্যে দেখা গিয়েছে আশার আলো। টানা খননকাজের ফলে অগার মেশিন ভেঙে পড়েছে। ম্যানুয়ালি খনন কাজ শুরু হয়েছে। ব়্যাট-হোল প্রযুক্তির মাধ্যমে অনুভূমিক খননকাজ চালানো হচ্ছে। সেই কাজ অনেকটাই এগিয়েছে। এখন সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের থেকে আর মাত্র ২ মিটার দূরে রয়েছে উদ্ধারকারী দল। মঙ্গলবার সকালে উদ্ধারকারী দলের তরফে এমনটাই জানা যাচ্ছে। অন্যদিকে, অন্ধকার-কূপে আটকে থাকা শ্রমিকদের মানসিকভাবে স্থিতিশীল রাখতে ওয়াকি-টকির মাধ্যমেই কাউন্সিলিং করছেন মনোবিদরা।

সুড়ঙ্গ খননের কাজ প্রায় শেষ পথে। অপেক্ষা আর কিছু সময়ের। তার পরেই সুড়ঙ্গ থেকে বার করে আনা যাবে ৪১ জন শ্রমিককে। এই উদ্ধারকাজ যাতে নির্বিঘ্নে মিটে যায়, সে কারণে সুড়ঙ্গের বাইরে প্রার্থনায় বসলেন আর্নল্ড ডিক্স। এই সুড়ঙ্গ খননের কাজে তিনিই রূপকার। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।ভিডিয়োতে দেখা গিয়েছে, সুড়ঙ্গের বাইরে রয়েছে একটি ছোট অস্থায়ী মন্দির। সেখানেই পুরোহিতের সেই সঙ্গে পুজোয় বসেছেন ডিক্স। উদ্ধারকাজ যাতে নিরাপদে মিটে যায়, সে কারণে প্রার্থনা করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি।
এই প্রথম নয়, যে দিন প্রথম উদ্ধারকাজ শুরু হয়েছিল ডিক্সের তত্ত্বাবধানে, সেদিনও এই মন্দিরের বাইরে প্রার্থনা করেছিলেন তিনি।

Previous articleকীভাবে শ্রমিকদের বাইরে আনার পরিকল্পনা?
Next articleরাজ্যে চিকিৎসকদের ওপর নজরদারি রাখতে নয়া পদক্ষেপ স্বাস্থ্য দফতরের