বীভ*ৎস নারীনি*র্যাতন! ই*হুদি বলেই চুপ?- রাষ্ট্রসঙ্ঘকে তো*প নেতানিয়াহুর

ইজরায়েলে সংঘর্ষ বিরতির পর একে একে পণবন্দিরা (Hostage) মুক্তি পেয়েছে। বন্দিমুক্তির পর থেকেই প্রকাশ্যে এসেছে বন্দিদের ওপর হামাস (Hamas) জঙ্গিদের অত্যাচারের ছবি। সেই অত্যাচারের শিকার সবথেকে বেশি শিশু ও নারীরা। বিভিন্ন ক্ষেত্রে সেই পাশবিক ছবি দেখে শিউরে উঠছে গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে রাষ্ট্রসঙ্ঘ (United Nations) তথা বিশ্বের নারী অধিকার রক্ষার সংগঠনগুলিকে এক হাত নিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। তাঁর অভিযোগ, এই পরিস্থিতিতে ইজরায়েলের মানুষের জন্য একেবারেই সরব হচ্ছে না রাষ্ট্রসঙ্ঘ বা মানবাধিকার সংগঠনগুলি।

মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিক সম্মেলন করে হামাস জঙ্গিদের বর্বরতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তিনি বলেন, “আমি শুনেছি কীভাবে এখনও শিশুরা ঘুমের মধ্যে শিউরে উঠছে নিজেদের প্রিয়জনের পণবন্দি হয়ে আটকে থাকার কথা মনে করে। আপনাদের মতো আমিও শুনেছি যৌন নিগ্রহ (Sexual mutilation) এবং নারকীয় অত্যাচার (Unparallelly brutality) করে ধর্ষণের ঘটনাগুলি। কিন্তু কিছুদিন আগে পর্যন্তও মানবাধিকার সংগঠনগুলির পক্ষ থেকে আমি কিছু শুনতে পাচ্ছি না। শুনতে পাচ্ছি না মহিলা সংগঠনগুলির পক্ষ থেকে। শুনতে পাচ্ছি না রাষ্ট্রসঙ্ঘের কথা। তাদের কাঁদতে শোনা যাচ্ছে না।”

এরপরই রাষ্ট্রসঙ্ঘের পক্ষপাতিত্বের অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ইহুদি (Jew) হওয়ার কারণেই কী চুপ করে রয়েছে রাষ্ট্রসঙ্ঘ? এরপরই তিনি আবেদন করেন, যারা দ্রুত এই যুদ্ধের অবসান চান তাঁরা যেন ইজরায়েলের পাশে দাঁড়ান। হামাস জঙ্গি সংগঠনকে সমূলে নিঃশেষ করতে ইজরায়েলের সমর্থনে থাকেন। সব সভ্য দেশ, প্রশাসন, নেতাকে তাঁর পাশে দাঁড়ানোর আবেদন করেন।

যদিও বুধবারও ইজরায়েলে সংঘর্ষের পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। দক্ষিণ গাজার (Gaza) খান ইউনিস এলাকায় ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে ইজরায়েলি সেনা। স্থানীয় বাসিন্দারা এখনও প্রাণ বাঁচাতে পালাচ্ছেন পশ্চিমের দিকে। উত্তর গাজা দখলের পর দক্ষিণের দিকে সেনা যত এগোচ্ছে তত সাধারণ মানুষের আশ্রয় শিবিরের সংখ্যা কমে যাচ্ছে। অন্যদিকে ইজরায়েল সেনার দাবি ১০০-র বেশি টার্গেটে হামলা চালিয়েছে যার মধ্যে একটি স্কুলের কাছে একটি জঙ্গি ডেরাও রয়েছে। তবে নেতানিয়াহুর রাষ্ট্রসঙ্ঘের প্রতি বার্তার পর আন্দাজ করা যায় যথাযথ প্রত্যুত্তর না দেওয়া পর্যন্ত থামবে না ইজরায়েলি সেনা।

Previous article‘সংশোধিত’ হিসাব দিয়ে শিক্ষকের শূন্যপদের প্রকৃত সংখ্যা জানালেন শিক্ষামন্ত্রী
Next articleবাংলাদেশের ক্রিকেটে ল.জ্জা, হাত দিয়ে বল আটকে আউট মুশফিকুর রহিম!