প্রশ্নের মুখে দেশের শিশু ও নারী নিরা.পত্তা, প্রতি লক্ষে ৩৬ শিশু ‘বিপ.দে’!

গোটা দেশে হুহু করে বাড়ছে শিশু ও নারীদের প্রতি অপরাধ। আর ২০২২ সালের সেই রিপোর্ট পেশ করতে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (NCRB) সময় লাগলো ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত। জাতীয় পর্যবেক্ষণ সংস্থার রিপোর্টই বলছে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে শিশুদের প্রতি অপরাধ (Crime against children) প্রায় ৮ শতাংশেরও বেশি বেড়েছে। অন্যদিকে প্রায় ৪ শতাংশ বেড়েছে নারীর প্রতি বিভিন্ন ধরনের অপরাধ (Crime against women)।

 

বিজেপি সরকারের আমলে সামগ্রিকভাবে দেশে অপরাধের সংখ্যা বেড়েছে বলেও জানাচ্ছে এনসিআরবি-র রিপোর্ট। পাশাপাশি অপরাধের অভিযোগের রেজিস্টার করার সংখ্যাও সারা দেশে কমেছে। দেশে অপরাধের চার্জশিট (Chargesheet) গঠনে যে রাজ্যগুলি এগিয়ে রয়েছে তার মধ্যে ৩ নম্বরে রয়েছে বাংলা। চার্জশিট পেশে প্রথম কেরালা ও দ্বিতীয় পুদুচেরি। কিন্তু সামগ্রিক অপরাধের পরিসংখ্যানের একেবারে রিপরীত পথে গিয়েছে নারীর প্রতি ও শিশুর প্রতি অপরাধের সংখ্যা। রিপোর্ট অনুযায়ী দিনে বারোশোর বেশি অপরাধ সংঘটিত হয় নারীর ওপর। দৈনিক সাড়ে চারশো শিশু অপরাধের শিকার হয়। প্রতি একলক্ষ শিশুর মধ্যে ৩৬টি শিশু বিভিন্ন অপরাধের শিকার।

সামগ্রিকভাবে দেশে খুনের (Murder) ঘটনা কমেছে সামান্য। তা সত্ত্বেও প্রতিদিন গড়ে ৭৮ জন খুন হন এই দেশে, যে সংখ্যাটাও যথেষ্ট উদ্বেগজনক। যদিও দেশের ১৯টি মেট্রোপলিটন শহরে (Metropolitan city) খুনের সংখ্যা বেড়েছে প্রায় ৪ শতাংশ। ১৯টি শহরে একবছরে খুন হয়েছে ২ হাজারের বেশি। পাশাপাশি নারীর প্রতি অপরাধের সংখ্যা মেট্রোপলিটন শহরগুলিতে উদ্বেগজনকভাবে বেড়েছে। ২০২১ সালে যে সংখ্যাটা ৪৩ হাজারের কাছাকাছি ছিল। ২০২২ সালে সেই সংখ্যাটা ৪৮ হাজার পেরিয়ে গিয়েছে। আবার শিশুদের প্রতি অপরাধের পরিমাণও এই শহরগুলিতে প্রায় ৮ শতাংশ বেড়েছে। গোটা দেশে ডিজিটাল ব্যবস্থা চালু হওয়ার পর হাতে হাতে মোবাইলের মতো হাতে হাতে ঘুরছে বিপদও, বলছে এনসিআরবি-র রিপোর্ট। গোটা দেশে সাইবার ক্রাইম বেড়েছে প্রায় ২৪ শতাংশ, মেট্রোপলিটন শহরে সংখ্যাটা আরও মারাত্মক। ১৭ হাজার থেকে বেড়ে ২৪ হাজার ছাড়িয়ে গিয়েছে সাইবার ক্রাইমের সংখ্যা।

Previous articleগম্ভীরের সঙ্গে ঝামেলা, আইনি নোটিশ পেলেন শ্রীসান্থ
Next articleগণতন্ত্রের লজ্জা: সাংসদ পদ খারিজে মহুয়ার পাশে দাঁড়িয়ে তীব্র আক্রমণ মমতার