KIFF 2023: “অভিনেতা পরে, লেখক আগে”, বিত.র্ক এড়ালেন বাংলার জামাই’ সৌরভ শুক্লা

মা বাঙালি, বাবা লখনৌর মানুষ তাই খাবারে বাঙালিয়ানা আর ভাষার রাষ্ট্রীয় সংস্কৃতিকে বেছে নিয়েছেন অভিনেতা। সিনেমার প্রতি প্রেম সেই ছোট থেকেই।

জমজমাট সিনে উৎসবে (Film Festival) শুক্রবারের স্পটলাইটে একটাই নাম বাংলার জামাই -সৌরভ শুক্লা (Saurav Shukla)। শহরে এসেছেন লক্ষীবারে, আজ বিকেলে শিশির মঞ্চে (Sisir Mancha) মাস্টার ক্লাস করাবেন অভিনেতা। তার আগে মেঘলা দুপুরে একেবারে ঘরোয়া আড্ডায় নন্দন ৪- এ হাজির সৌরভ (Saurav Shukla)। সংবাদমাধ্যমের সামনে তাঁকে বাঙালি কায়দায় তুলে ধরলেন অনুষ্ঠানের সঞ্চালিকা অনন্যা চক্রবর্তী (Ananya Chakraborty)। মা বাঙালি, বাবা লখনৌর মানুষ তাই খাবারে বাঙালিয়ানা আর ভাষার রাষ্ট্রীয় সংস্কৃতিকে বেছে নিয়েছেন অভিনেতা। সিনেমার প্রতি প্রেম সেই ছোট থেকেই। তাঁর মতে চিনি চিত্রনাট্য লিখছেন তার ভাবনা চিন্তাকে বাস্তবায়িত করার ক্ষমতা রয়েছে পরিচালক অভিনেতা-অভিনেত্রীদের হাতে তাই ‘আগে লেখক পরে অভিনেতা’।

 

২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র (29th KIFF) উৎসবে প্রতিদিনই তারকাদের সিনেমা সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে আলোচনার আয়োজন করা হয়েছে KIFF এর তরফে। আজ মাস্টার ক্লাস নেওয়ার আগে নিজের সিনেমার ক্যারিয়ার থেকে শুরু করে বর্তমান যুগের সিনেমার প্রেক্ষাপট নিয়ে একগুচ্ছ প্রসঙ্গের কথা তুলে ধরলেন সৌরভ শুক্লা। ছেলেবেলার স্মৃতিচারণায় প্রতি রবিবারের সিনেমা দেখা থেকে শুরু করে সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ এর কথা শোনা গেল তাঁর মুখে। তিনি বললেন থিয়েটারে প্রবেশ করার সঙ্গে সঙ্গে সিনেমা তৈরির ভাবনা তাঁর মাথায় আসে আর সেই কারণেই লেখালেখির শুরু। কথায় কথায় ‘অ্যানিম্যাল’ (Animal Movie) সিনেমার সাম্প্রতিক বিতর্ক নিয়ে প্রশ্ন এল। সযত্নে বিষয়টি এড়িয়ে গেলেন সৌরভ। তবে সিনেমা মানেই যে সেখানে লেখার একটা বড় ভূমিকা থাকে তা বারবার করে উল্লেখ করলেন। আজকালকার দিনে চলচ্চিত্রের ব্যবসা করার জন্য যৌনতা এবং পশু হত্যার মতো ভাবনা চিন্তাকে গুরুত্ব দিচ্ছেন অনেক পরিচালক-প্রযোজকরা। এই কথা উঠতেই সৌরভ বললেন, তিনি অন্য কোনও পরিচালকের বা লেখকের ভাবনার কথা বলতে পারবেন না। তবে প্রতিটা মানুষ তাঁর ভাবনা চিন্তার কারণে আলাদা ছাপ রেখে যায় কর্ম জগতে। খুব সহজভাবেই কোনও বিতর্কিত মন্তব্য না করে সাংবাদিকদের সঙ্গে হালকা মুডে সিনেমার চরিত্রায়ন নিয়ে নিজের মত প্রকাশ করলেন। সবশেষে বললেন, এখনকার যুগের সাংবাদিকদের যে ধরনের পরিস্থিতির মুখোমুখি হতে হয় তা নিয়ে ভাল সিনেমা তৈরি চিন্তাভাবনা করা যেতেই পারে।

Previous articleআত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজ
Next articleকংগ্রেস সাংসদের বাড়িতে যকের ধন! টাকা গুনতে গিয়ে বিকল মেশিন, চোখ কপালে তদন্তকারীদের