আসন রফা হতে চলে চলেছে ‘ইন্ডিয়া’ জোটের, চূড়ান্ত বৈঠকের দিনক্ষণ

লোকসভার সেমিফাইনালে বিজেপির (BJP) বিপুল সাফল্যের পর কেন্দ্র বিরোধী শক্তিগুলি মূলত তাকিয়ে রয়েছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র (INDIA) পরবর্তী পদক্ষেপের দিকে। সেমিফাইনালের আফটার শক কাটিয়ে অল্প সময়ে কীভাবে সম্ভব হবে সব দলকে সঙ্গে নিয়ে নিজেদের ঐক্যমতে আসা। সেই উদ্দেশ্যে এবার সরাসরি আসন রফার ইস্যুতেই আলোচনায় বসতে চলেছে জোটের প্রতিনিধিরা। যদিও এবার বৈঠক ডাকার আগে বৈঠকের দিন নিয়ে মতামতের সুযোগ রাখা হয়েছে।

৪ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর কংগ্রেসের পক্ষ থেকে বিনা আলোচনাতেই বৈঠকের দিন ঘোষণা করে দেওয়া হয়। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পূর্ব নির্বাধারিত কর্মসূচী থাকার কারণে ৬ ডিসেম্বরের বৈঠকে যাবেন না বলে জানিয়ে ছিলেন। তাঁর পরেই একে একে নীতিশ কুমার (Nitish Kumar), অখিলেশ যাদব (Akhilesh Yadav), এম কে স্ট্যালিন (M k Stalin) বৈঠকে না যাওয়ার কথা ঘোষণা করেন। প্রত্যেকেই নিজস্ব কারণ দেখান। যদিও এত জোট শরিকের বৈঠকে যোগ না দেওয়ার ঘটনায় প্রশ্ন ওঠে জোটের একতা নিয়ে। এরপরই রাহুল গান্ধীর (Rahul Gandhi) ফোন আসে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। বুধবার উত্তরবঙ্গ সফরে রওনা দেওয়ার আগে সেকথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ফোনে বরফ খানিকটা গলার আভাস পাওয়া যায়।

এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় দ্রুত আসন রফা নিয়ে আলোচনার প্রস্তাব দেন বলে সূত্রের খবর। তাঁর মতামতকে গুরুত্ব দেওয়া হয় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের (Mallikarjun Kharge) বাড়িতে ডাকা বুধবারের বৈঠকে। ইতিমধ্যেই জোটে তৃণমূলকে কতটা গুরুত্ব দিচ্ছে কংগ্রেস তার ইঙ্গিত মিলেছে তৃণমূলের যোগ না দেওয়ার কারণে বৈঠক বাতিল হওয়ার মতো ঘটনায়। পাশাপাশি তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডির (Revant Reddy) শপথ অনুষ্ঠানে সোনিয়া গান্ধী ও মল্লিকার্জুন খাড়গের সঙ্গে একই বিমানে সাংসদ ডেরেক ও’ব্রায়েনের (Derek O’Brien) উড়ে যাওয়ার ঘটনাও তার প্রমাণ। আসন রফার আলোচনার ক্ষেত্রেও গুরুত্ব পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মতামত।

ডিসেম্বরের ১৭ থেকে ২০ তারিখের মধ্যে বৈঠকে বসবে ‘ইন্ডিয়া’ জোট। সেই বৈঠকে শুরু হবে আসন রফা নিয়ে বিরোধী দলগুলির মধ্যে আলোচনা। এরপর জানুয়ারিতে আবার হবে জোটের বৈঠক। সেই বৈঠকের মধ্যেই আসন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে চায় জোট শরিকরা। কেন্দ্র সরকারের লোকসভা ভোট এগিয়ে আনার চিন্তাভাবনা মাথায় রেখেই বর্তমান পরিস্থিতিতে অন্যান্য বিষয়গুলির আগে এই বিষয়ে আলোচনা চায় বিরোধীরা। পাশাপাশি, ৩ রাজ্যে বিধানসভায় কংগ্রেসের হারে অন্তর্দ্বন্দ্বের যে তত্ত্ব উঠে এসেছে, সেই জল্পনার অবসানেও আসন রফা নিয়ে দ্রুত চূড়ান্ত সিদ্ধান্ত হওয়া প্রয়োজন বলে মনে করছে ‘ইন্ডিয়া’ জোট।

Previous articleআন্তর্জাতিক বাজারে আরও সস্তা অশোধিত তেল! আর কবে দাম কমাবেন মোদি?
Next article”লড়াই করব, ফিরে আসব”, সাংসদ পদ হারিয়ে বিস্ফো.রক মহুয়া!