বিদেশে পড়তে গিয়ে ৫ বছরে মৃ.ত ৪০৩ ভারতীয় পড়ুয়া, তালিকায় সর্বাগ্রে কানাডা

উচ্চশিক্ষার (Higher studies) জন্য বিদেশে গিয়ে সব থেকে বেশি পড়ুয়ার মৃত্যু হয়েছে কানাডায় (Canada)। সাম্প্রতিক ভারত-কানাডার তিক্ত সম্পর্কের মাঝে এই তথ্য দুদেশের সম্পর্কের জন্য মোটেও সুখকর না। রাজ্যসভায় একটি প্রশ্নের উত্তরে বিদেশ (External Affairs) প্রতিমন্ত্রী (Minister of State) ভি মুরলীধরণ লিখিতভাবে এই তথ্য পেশ করেন। যদিও কেন এত সংখ্যক পড়ুয়ার মৃত্যু হচ্ছে তা নিয়ে বিস্তারিত তথ্য বিদেশ মন্ত্রকের (External Affairs Ministry) পক্ষ থেকে পেশ করা হয়নি।

২০১৮ সাল থেকে এখনও পর্যন্ত প্রায় ৩৪টি দেশে ভারতীয় পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য গিয়ে থাকে। এখনও পর্যন্ত এই ৫ বছরে এইসব দেশে মৃত্যু হয়েছে ৪০৩ জন ভারতীয় পড়ুয়ার। এর মধ্যে সবথেকে বেশি ৯১ জনের মৃত্যু হয়েছে কানাডায়। অন্য যে কোনও দেশে মৃতের সংখ্যা অর্ধেকেরও কম। যদিও ইংল্যান্ড (England), রাশিয়া (Russia), আমেরিকা (America),অস্ট্রেলিয়ায় (Australia) মৃতের সংখ্যা ৩০-এর বেশি।

তবে এই সব পড়ুয়ার মৃত্যুর কারণ নিয়ে আদৌ ভারত সরকারের হস্তক্ষেপ করা উচিত করা উচিত কি না তা নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ বিদেশ মন্ত্রকের মুখপাত্র (Spokesperson) অরিন্দম বাগচি। পড়ুয়াদের মৃত্যু কী কারণে তা ভারত সরকারের জানা নেই বলে তাঁর দাবি। কোনও হিংসা বা দুর্ঘটনায় এদের মৃত্যু কি না তা খতিয়ে দেখবে ভারত, জানান বাগচি। তবে যে কোনও অপ্রীতিকর পরিস্থিতিতে ভারতীয় পড়ুয়াদের পরিবারের সঙ্গে নিয়মিত যোগযোগ রেখেছে ভারতীয় দূতাবাস (Embassy), এমনটাই দাবি তাঁর।

Previous articleKIFF: সকালে মৃণাল বিকেলে দেব আনন্দ!মেঘলা শুক্রে জমজমাট সিনে উৎসব
Next article১১১ বছরের ইতিহাসে প্রথমবার অবনমনে পেলে-নেইমারদের ক্লাব, ক্ষোভে ফেটে পরলেন সমর্থকেরা