“সুযোগ দেওয়া উচিত ছিল”: মহুয়ার পরিণতি নিয়ে বি.স্ফোরক লোকসভার প্রাক্তন সেক্রেটারি জেনারেল

তবে লোকসভায় মহুয়াকে বহিষ্কার করা নিয়ে এথিক্স কমিটির সুপারিশ বিজেপি সংখ্যাগরিষ্ঠতার জোরে পাশ করিয়ে নিলেও একাধিক বিরোধী সাংসদের অভিযোগ, বিষয়টি নিয়ম মেনে হয়নি।

সাক্ষীদের প্রশ্ন করার অধিকার রয়েছে অভিযুক্তের। আর সেকারণেই সংসদ থেকে বহিষ্কৃত তৃণমূল সাংসদ (TMC MP) মহুয়া মৈত্রকে Mahua Moitra) হীরানন্দানি-সহ অন্য সাক্ষীদের জেরার সুযোগ দেওয়া উচিত ছিল। ক্যাশ ফর কোয়েশ্চন (Cash For Question) কাণ্ডে মহুয়ার পরিণতি নিয়ে মুখ খুললেন লোকসভার প্রাক্তন সেক্রেটারি জেনারেল (Secretary General) পিডিটি আচারি (PDT Achary)।

সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রশ্নের জবাব দিতে গিয়ে তিনি স্পষ্টভাবেই জানান, ঘটনার অন্যতম সাক্ষী দর্শন হীরানন্দানি-সহ অন্য সাক্ষীদের জেরা করার সুযোগ দেওয়া উচিত ছিল মহুয়া মৈত্রকে। এই নিয়মটা মোটামুটি সকলেই মেনে চলে। তবে লোকসভায় মহুয়াকে বহিষ্কার করা নিয়ে এথিক্স কমিটির সুপারিশ বিজেপি সংখ্যাগরিষ্ঠতার জোরে পাশ করিয়ে নিলেও একাধিক বিরোধী সাংসদের অভিযোগ, বিষয়টি নিয়ম মেনে হয়নি। তাঁদের অভিযোগ, মহুয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলেও তাঁকে নিজের বক্তব্য জানানোর সুযোগ দেওয়া হয়নি। পাশাপাশি মহুয়ার বিরুদ্ধে যাঁরা অভিযোগ তুলেছিলেন, তাঁদের পাল্টা প্রশ্ন করার সুযোগ মহুয়াকে দেয়নি এথিক্স কমিটি। এদিকে এথিক্স কমিটির কাছে নিজের বক্তব্য জানাতে গিয়ে শনিবারও মহুয়া জানিয়েছিলেন, লগইন আইডি ও পাসওয়ার্ড অন্যকে দেওয়ার মধ্যে কোনও বেনিয়ম নেই। সেই সূত্র ধরেই আচারি জানিয়েছেন, লগইন আইডি এবং পাসওয়ার্ড অন্যকে দেওয়ার ক্ষেত্রে সাংসদদের উপরে কোনও বিধিনিষেধ নেই। সেক্ষত্রে কীভাবে আপনি এক জনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন, তা আমি জানি না। মহুয়ার বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত এথিক্স কমিটি করতে পারে না, সেই কাজ করে প্রিভিলেজ কমিটি।

তবে এখানেই থেমে থাকেননি তিনি। আচারি আরও জানান, মহুয়ার বিরুদ্ধে অভিযোগ যে তিনি প্রশ্নের বিনিময়ে হীরানন্দানির থেকে নগদ এবং উপহার নিয়েছেন। এটা দুর্নীতির মামলা। এই মামলা দুর্নীতি দমন আইনের আওতায় সিবিআইয়ের তদন্ত করা উচিত।

 

 

 

Previous articleউত্তরে উন্নয়নের নয়া দিগন্ত: পাট্টার সঙ্গেই নগদ, বন্ধ চা বাগানের শ্রমিকদের ভাতা ঘোষণা মুখ্যমন্ত্রীর
Next articleসমাজমাধ্যমের জন্যই বাড়ছে মে.রুকরণ এবং অ.সহিষ্ণুতা:ডি ওয়াই চন্দ্রচূড়