উত্তরে উন্নয়নের নয়া দিগন্ত: পাট্টার সঙ্গেই নগদ, বন্ধ চা বাগানের শ্রমিকদের ভাতা ঘোষণা মুখ্যমন্ত্রীর

উত্তরে উন্নয়নের নয়া দিগন্ত। রবিবার, আলিপুরদুয়ারের (Alipurduwar) সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠান থেকে চা বাগানের শ্রমিকের উন্নয়নে একগুচ্ছ ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। বন্ধ চা বাগানের শ্রমিকদের দেড় হাজার টাকা ভাতা দেবে রাজ্য সরকার। পাশাপাশি, বাগান শ্রমিকদের জমির পাট্টা ও বাড়ি বানানোর জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গে ২৪ হাজার কোটি টাকা বিনিয়োগের বার্তা দেন তিনি।

একনজরে ঘোষণা-

  • ৪ হাজার ৬৪২ চা শ্রমিককে পাট্টা দেওয়া হয়েছে
  • ১৩ হাজার চা শ্রমিককে জমির পাট্টাদেওয়া হবে
  • পাট্টার সঙ্গে ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হবে
  • যে আদিবাসী পরিবারের শংসাপত্র নেই তাদের শংসাপত্র দেওয়া হবে
  • বন্ধ চা-বাগানের শ্রমিকদের দেড় হাজার টাকা ভাতা দেবে রাজ্য
  • বিদ্যুৎ, জল বিনামূল্যে দেওয়া হবে
  • ১২ ডিসেম্বরের মধ্যে খরিপ চাষের টাকা কৃষকদের অ্যাকাউন্টে ঢুকে যাবে

চা-শ্রমিকদের বিষয়ে সংবেদনশীল রাজ্যের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, যে সব বাগান বন্ধ। সেগুলির দ্রুত ব্যবস্থা করার চেষ্টা হবে। বন্ধ বাগানের শ্রমিকদের মাসে দেড় হাজার টাকা করে ভাতা দেওয়ার জন্য শ্রমদফতরকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, জেলাশাসককে জানান, বন্ধ বাগানের শ্রমিকরা যাতে বিনামূল্য বিদ্যুৎ, জল ও স্বাস্থ্য পরিষেবা পান সেদিকে দেখার।

এদিন মঞ্চ থেকে ২৭ টি প্রকল্পের উদ্ধোধন ও ৭৭ টি প্রকল্পের শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী। ৩১ টি প্রকল্পের অধীনে ৩৯ জনকে পরিষেবা দান করেন। চা শ্রমিকদের পাট্টা বিলি করেন। মুখ্যমন্ত্রী জানান, উদ্বাস্তুদের পাশে রয়েছে রাজ্য সরকার। যে সব আদিবাসী পরিবারের শংসাপত্র নেই তাদের শংসাপত্র দেওয়া হবে। তবে, ভুয়ো শংসাপত্র বাতিল করা হবে বলেও জানান মমতা (Mamata Banerjee)। যাঁদের শষ্য বিমা করা আছে, সেই কৃষকদের অ্যাকাউন্টে ১২ ডিসেম্বরের মধ্যে টাকা ঢুকে যাবে।

আরও খবর:মঙ্গল কামনায় দু’হাজার কণ্ঠে গীতা পাঠ শুরু মাহেশের জগন্নাথ মন্দিরে

মুখ্যমন্ত্রী জানান, উত্তরবঙ্গে ক্ষুদ্র এ মাঝারি শিল্পে ২৪ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। এদিন প্রায় ৯৩ কোটি ৩২ লক্ষ মূল্যের ৭০টা প্রকল্পের উদ্বোধন হয়েছে।

Previous articleKIFF: ‘আ লেটার ফ্রম হেলগা’-আইসল্যান্ডের পরকীয়া উষ্ণতা বাড়াল কলকাতার!
Next article“সুযোগ দেওয়া উচিত ছিল”: মহুয়ার পরিণতি নিয়ে বি.স্ফোরক লোকসভার প্রাক্তন সেক্রেটারি জেনারেল