আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-২০ ম‍্যাচে নামছে ভারত, জয় লক্ষ‍্য সূর্যদের

বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি ও হার্দিক পান্ডিয়ার মতো সিনিয়ররা টি-২০ সিরিজে নেই।

আজ ডারবানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-২০ ম‍্যাচ খেলতে নামছে ভারতীয় দল। অস্ট্রেলিয়া সিরিজে মতন এই সিরিজও পকেটে পুরতে চান অধিনায়ক সূর্যকুমার যাদব। একদিকে সূর্যকুমার যাদবের নেতৃত্বাধীন তরুণ ভারতীয় দল। অন্যদিকে এইডেন মার্করামের মতো পোড়খাওয়া ক্রিকেটারের হাতে পড়া দক্ষিণ আফ্রিকা।ডারবানের কিংসমিডে রবিবার এমনই দুটি দল মুখোমুখি হচ্ছে প্রথম টি ২০ ম্যাচে।

বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি ও হার্দিক পান্ডিয়ার মতো সিনিয়ররা টি-২০ সিরিজে নেই। তবে শুভমন গিল ও রবীন্দ্র জাদেজার মতো তারকারা লন্ডনে ছুটি কাটিয়ে দলে যোগ দেওয়ার পর ভারতীয় দলকে আর খুব বেশি হালকা দেখাচ্ছে না। বিরাট ও রোহিত এখানে সাদা বলের কোনও সিরিজেই নেই। ছ’মাস বাদে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় টি-২০ বিশ্বকাপ রয়েছে। সেখানে দুই মহাতারকা অংশ নেবেন কি না সেটা প্রশ্ন। নির্বাচকরা চান রোহিত নেতৃত্ব দিন। কিন্তু বিরাটকে নিয়ে প্রশ্ন থাকছে। তিনি টি-২০-তে খেলবেন কি না জানতে হওয়া হবে। বিরাট ও রোহিত থাকলে এই দলকে আর হালকা প্রতিপক্ষ বলা যেত না। তবে নির্বাচকরা চোট পাওয়া হার্দিককেও বিশ্রাম দেওয়ায় এখন মার্করামের দলকেই এগিয়ে রাখতে হচ্ছে। মার্করাম, ক্লাসেন, মিলার, স্টাবস ও সম্প্রতি দারুণভাবে উঠে আসা ম্যাথু ব্রিটজেস্কি ভারতীয় বোলারদের পরীক্ষা নিতে পারেন।

সূর্যর নেতৃত্বে তরুণ ভারতীয় দল ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ৪-১-এ হারিয়েছে। তবে বিশ্বকাপ ফাইনালের পর ৭২ ঘণ্টার মধ্যে সেই সিরিজে অস্ট্রেলিয়া তাদের সেরা বোলারদের বিশ্রাম দিয়েছিল। দক্ষিণ আফ্রিকা অবশ্য পর্যাপ্ত বিশ্রাম নিয়ে রবিবার মাঠে নামছে। তবে রাবাডা না থাকায় একটা চাপ অবশ্য থেকে যাচ্ছে। তবু মোটামুটি পূর্ণশক্তির দল নিয়েই নামছেন মার্করামরা। রাবাডাকে বিশ্রাম দেওয়ায় নতুন বলের আক্রমণের ধার কমেছে। চোটের শুশ্রূষার জন্য এই দলে নেই নরখিয়া ও এনগিডি। বাকিরা আছেন। তবে কুইন্টন ডি’কক নেই। তিনি বিশ্বকাপের আগেই জানিয়েছিলেন আর আন্তর্জাতিক ম্যাচে খেলবেন না। শুভমন ছাড়াও ঋতুরাজ, রিঙ্কু ও যশস্বী সাড়া ফেলেছেন। কিন্তু এই দলের অনেকেই নতুন। শুধু ঈশান কিষাণ মুকেশ কুমার ও শ্রেয়স আইয়ার একদিনের সিরিজেও খেলবেন। বাকিরা দেশে ফিরে যাবেন।

এদিকে, দলে থাকলেও এখনও দলে যোগ দেননি দীপক চাহার। তাঁর বাবা গুরুতর অসুস্থ। টি-২০ বিশ্বকাপের আগে এই সিরিজের গুরুত্ব দুটি দলের কাছে বিশাল। যার যা দুর্বলতা তা সারিয়ে ফেলার এটাই সুযোগ। ভারতের ক্ষেত্রে ঈশান কিষাণ, তিলক ভার্মা, যশস্বী জয়সওয়াল, রবি বিষ্ণোইয়ের দিকে নজর থাকবে। দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে বিশ্রামে থাকা তেম্বা বাভুমা বিশ্বকাপে ফিরবেন।

আরও পড়ুন:Breakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস

 

Previous articleকয়েক ঘণ্টা পরই নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে বিশিষ্টজনদের হাতে
Next articleযোগীরাজ্যে ভ.য়াবহ পথ দু.র্ঘটনা! ট্রাকের সঙ্গে ধাক্কায় গাড়িতে আ.গুন, পু.ড়ে মৃ.ত্যু ৮ জনের