শিবরাজ অতীত, মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মোহন যাদব

নির্বাচন জয়ের ২ সপ্তাহ পেরিয়ে যাওয়ার পর অবশেষে মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করল বিজেপি। শিবরাজ সিং চৌহানের মতো হেভিওয়েটকে সরিয়ে মধ্যপ্রদেশের নতুন মুখ হিসেবে বেছে নেওয়া হল উজ্জ্বইনের তিনবারের বিধায়ক মোহন যাদবকে। পাশাপাশি উপমুখ্যমন্ত্রী ও বিধানসভার স্পিকারেরও নাম ঘোষণা করা হয়েছে বিজেপির তরফে।

৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে দুরমুশ করে ছত্তিশগড়, রাজস্থান এবং মধ্যপ্রদেশ জয় করেছে বিজেপি। তবে নির্বাচনে জয়লাভ করলেও এই রাজ্যগুলিতে মুখ্যমন্ত্রী পদে কে বসবে তা নিয়ে দোলাচলে ছিল গেরুয়া শিবির। মুখ্যমন্ত্রী মুখ বাছতে রীতিমতো পর্যবেক্ষক দলও গঠন করা হয়। সেই দলের পরামর্শের ভিত্তিতেই সোমবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে ৫৭ বছরের মোহন যাদবকে।

উল্লেখ্য, বিগত শিবরাজ মন্ত্রিসভায় উচ্চশিক্ষা মন্ত্রী ছিলেন মোহন। উজ্জ্বইনের তিনবারের বিধায়ক তিনি। রাজনৈতিক বিশ্লেষকদের বক্তব্য, শিবরাজকে নিয়ে দলের আন্দরেই আপত্তি ওঠায় পরিচ্ছন্ন ভাবমূর্তির মোহন যাদবকে বেছে নেওয়া হয়েছে মুখ্যমন্ত্রী হিসেবে। মাথায় রাখা হয়েছে আসন্ন লোকসভা নির্বাচনের কথাও। এদিন এইসঙ্গে দুজন উপ-মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। তারা হলেন জগদীশ দেওরা এবং রাজেশ শুক্লা। বিধানসভার স্পিকার করা হয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমারকে।

Previous articleন্যাশনাল মেডিক্যাল কমিশনের পুরনো প্রতীক ফেরাতে রাজ্যসভায় সওয়াল শান্তনু সেনের
Next articleশিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার পর খুশি চাকরিপ্রার্থীরা, পরবর্তী বৈঠক ২২ ডিসেম্বর