ভাগ্যিস রবীন্দ্রনাথ জীবিত নেই! বিশ্বভারতী মামলায় অসন্তুষ্ট বিচারপতি সেনগুপ্ত

এদিন বিচারপতি সেনগুপ্ত বলেন, আপনারা আগে ধারা যোগ করে দেন, পরে তদন্ত করে দেখেন আদৌ ধর্তব্যযোগ্য অপরাধ কি না? ভাগ্যিস রবীন্দ্রনাথ জীবিত নেই। কী যে করতেন?

বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর মামলায় পুলিশের ভূমিকা নিয়ে রীতিমতো অসন্তুষ্ট কলকাতা হাই কোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত।বুধবার এই সংক্রান্ত মামলার শুনানিতে তার পর্যবেক্ষণ, রবীন্দ্রনাথ জীবিত থাকলে আপনারা তো তাঁকেও অভিযুক্ত করে দিতেন।এদিন বিচারপতি সেনগুপ্ত বলেন, আপনারা আগে ধারা যোগ করে দেন, পরে তদন্ত করে দেখেন আদৌ ধর্তব্যযোগ্য অপরাধ কি না? ভাগ্যিস রবীন্দ্রনাথ জীবিত নেই। কী যে করতেন?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর লেখা চিঠি নিয়ে প্রশ্ন উঠেছিল। সেখানে রবীন্দ্রনাথের লেখা প্রসঙ্গে দীর্ঘ আলোচনার কথা ছিল। এদিন সেই চিঠি দেখে বিচারপতি প্রশ্ন করেন, ‘এটায় ধর্তব্যযোগ্য অপরাধ কী আছে?’ রাজ্য উত্তর দেয়, ‘তদন্ত করে দেখতে হবে।’

এরই পাশাপাশি তার নির্দেশ, বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে পারবে না পুলিশ। আদালতের নির্দেশ ছাড়া তাঁর বিরুদ্ধে কোনও চার্জশিট পেশ করা যাবে না, কোনও ফাইনাল রিপোর্টও দেওয়া যাবে না।

এদিন ক্ষুব্ধ বিচারপতির প্রশ্ন, প্রাথমিক অনুসন্ধান না করেই পুলিশের অভিযোগের ভিত্তিতে ধর্তব্যযোগ্য অপরাধ হয়ে গেল? এফআইআর দায়ের করা হল? সুপ্রিম কোর্টের গাইডলাইন দেখা হল না? আগামী ১১ জানুয়ারি বিকেল তিনটেয় এই মামলার রায় দেবে আদালত।

 

Previous articleহলফনামা ‘না পসন্দ’! সুপারিশপত্র প্র.ত্যাহারে ফের SSC-কে অবস্থান স্পষ্ট করার নির্দেশ হাই কোর্টের
Next articleগাজা ইস্যুতে একঘরে ইজরায়েল! নেতানিয়াহুর অ.নড় মনোভাবে এবার বেসুরো আমেরিকা