ফেব্রুয়ারিতে রাজ্য বাজেট পেশ, জমা-খরচের হিসেব চাইল অর্থ দফতর

আগামী আর্থিক বছরের রাজ্য বাজেট পেশ হবে ফেব্রুয়ারি মাসে। বাজেট প্রস্তুতির কাজ শুরু করে দিয়েছে অর্থ দফতর (Finance Department)। চলতি আর্থিক বছরের জমা-খরচের হিসেব ১৫ জানুয়ারির মধ্যে জমা দিতে রাজ্যের (State) সমস্ত দফতরকে নির্দেশ দিয়েছে অর্থ দফতর। চলতি আর্থিক বছরে কোনও দফতরে কাজ করতে গিয়ে যদি বাজেট বহির্ভূতভাবে অর্থ খরচ হয়ে থাকে তাও রিপোর্টে উল্লেখ করতে নির্দেশিকায় বলা হয়েছে। সেই খরচের পরিমাণ আগামী বছরের বাজেট বরাদ্দের সঙ্গে যুক্ত করে দেওয়া হবে।

অর্থ দফতরের এই নির্দেশিকার পরে সমস্ত দফতরে বাজেট (Budget) প্রস্তুতি নিয়ে তৎপরতা শুরু হয়েছে। আগামী বছর লোকসভা নির্বাচন। তাই এ বছর বিধানসভায়  তিনমাসের জন্য অন্তর্বর্তী বা ব্যয় মঞ্জুরি বাজেট পেশ করা হবে বলে জানা গেছে। লোকসভা ভোটের পর পূর্ণাঙ্গ বাজেট (Budget) পেশ করা হবে।

যে সব জনমুখী প্রকল্পের জন্য সরকারের সব থেকে বেশি টাকা খরচ হচ্ছে তার মধ্যে রয়েছে লক্ষ্মীর ভান্ডার, দুয়ারে রেশন, খাদ্যসাথী, কন্যাশ্রী, কৃষকবন্ধু। সব মিলিয়ে এই ধরনের প্রকল্পে বছরে ৮৪ হাজার কোটি টাকা খরচ হয় সরকারের। এছাড়াও রয়েছে বিভিন্ন উন্নয়ন ও পরিকাঠামো প্রকল্পের জন্য খরচ। করোনা মোকাবিলার জন্য গত বাজেটের মতো এবারেও বাড়তি সংস্থান রাখতে হচ্ছে অর্থ দফতরকে। মানুষের হাতে টাকার জোগান অব্যাহত রেখে অর্থনীতিকে সচল রাখা ও বাংলার আর্থসামাজিক পরিস্থিতির সামগ্রিক উন্নয়নই লক্ষ্য নবান্নের।


Previous articleসংসদে হা.মলার ‘মা.স্টারমাইন্ড’ ললিতই! বি.স্ফোরক কলকাতার এনজিও কর্মী, প্রকাশ্যে চা.ঞ্চল্যকর তথ্য
Next articleমাছ-মাংস বন্ধের ফতোয়া মধ্যপ্রদেশে, মুখ্যমন্ত্রী পদে এসেই গেরুয়াকরণ!