ওসির নামে ভুয়ো প্রোফাইল! প্রতারণার অভিযোগে গ্রেফতার ভিন রাজ্যের যুবক

প্রতীকী ছবি

আর্থিক প্রতারণার অভিযোগে শহরে গ্রেফতার ভিন রাজ্যের যুবক। কলকাতার বড়তলা থানার ওসির নাম, ছবি পোস্ট করে সোশাল মিডিয়ায় ভুয়ো প্রোফাইল খুলে প্রতারণার ছক ফাঁস! সাইবার অপরাধ ও লক্ষাধিক টাকা জালিয়াতির অভিযোগে পুলিশের জালে ধরা পড়ল রাজস্থানের এক যুবক। তবে এই প্রথম নপি, ধৃত যুবককে একই অভিযোগে আগেও গ্রেফতার করেছিল পুলিশ। কিছুদিন জেলও হয়েছিল তার।

পুলিশ সূত্রে খবর, ধৃত যুবকের নাম শেখ রহিস। কয়েক মাস আগে উত্তর কলকাতার বড়তলা থানায় একটি অভিযোগ দায়ের হয়। অভিযোগ, ফেসবুকে বড়তলা থানার ওসির নাম ও ছবি ব‌্যবহার করে একটি ভুয়ো অ‌্যাকাউন্ট খুলে বিজ্ঞাপন দেয় ওই যুবক। সোশ্যাল মিডিয়ায় সে প্রচার করে, ওসির ব্যক্তিগত ও থানার বেশ কিছু আসবাবপত্র বিক্রি হবে। তা দেখে এক ব‌্যক্তি সোশ‌াল মিডিয়ায় যোগাযোগ করে। তাঁকে কিছু দামী আসবাবপত্রের ছবিও পাঠানো হয়। তিনি সেগুলি নিতে রাজি হলে তাঁকে থানার ওসি বলেই পরিচয় দিয়ে অভিযুক্ত যুবক জানায়, একটি অ‌্যাকাউন্টে তাঁকে টাকা পাঠাতে হবে। এর পরই আসবাবপত্রগুলি বাড়ির ঠিকানায় ডেলিভারি করা হবে।

প্রতারণার ফাঁদ পড়ে যান ওই ব্যক্তি। ওসির নাম ও ছবি থাকায় সরল বিশ্বাসে তিনি ওই ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্টে ১ লক্ষ ২ হাজার ৭৫২ টাকা পাঠান। কিন্তু নির্দিষ্ট সময় পর কোনও আসবাবপত্র না পেয়ে তিনি ফের যোগাযোগ করেন। ততদিনে ওই নম্বর ব্লক হয়ে গিয়েছে। বুঝতে পারেন প্রতারিত হয়েছেন। তখন বড়তলা থানায় এসে যোগাযোগ করেন ব‌্যক্তি।

এর পরই প্রতারণার ঘটনা সামনে আসে। পুলিশের তদন্তে উঠে আসে রহিসের নাম। জানা যায়, সে রাজস্থানের আলোয়ারের বাসিন্দা। এক পুলিশকর্তার নাম করে একই ধরনের অপরাধ ঘটানোর অভিযোগে বিধাননগরের সাইবার থানার পুলিশ রাজস্থান থেকে তাকে গ্রেফতার করেছিল।

Previous articleমুম্বইয়ের থেকে যোগ‍্য সম্মান পাননি রোহিত, রোহিতকে নেতৃত্ব থেকেই সরাতেই ক্ষুব্ধ ভারতের প্রাক্তন কোচ
Next articleদায়ী বেকারত্ব: সংসদে গ্যাস হামলায় মোদির নীতিকে কাঠগড়ায় তুললেন রাহুল