শাহী ইদগাহ মসজিদ মামলা: প্রাথমিক সার্ভেতে সায় দিলেও, নির্দেশ দিল না আদালত

মথুরার শাহী ইদগাহ মসজিদ মামলায় প্রাথমিক সার্ভের বিষয়ে সায় দিলেও আপাতত ওই নির্দেশ দিল না এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)। এই মামলায় সমীক্ষার বিষয়ে নির্দেশ সংরক্ষিত রাখা হয়েছে আদালতের তরফে।

সোমবার এলাহাবাদ হাই কোর্টে শাহী ইদগাহ মসজিদ সংক্রান্ত মামলায় শুনানি চলাকালীন জানানো হয়, জরিপ পরিচালনার কর্মপদ্ধতি সম্পর্কে অ্যাডভোকেট কমিশনারদের তিন সদস্যের দল সিদ্ধান্ত নিতে পারেনি। এই মামলায় মুসলিম আবেদনকারীরা যুক্তি দেয়, কৃষ্ণ জন্মভূমি মামলায় তাদের আবেদন সুপ্রিম কোর্টে বিচারাধীন। এর জেরেই আদেশ সংরক্ষণের সিদ্ধান্ত নেয় আদালত। এদিকে, সিল করা কভারে একটি এএসআই প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়েছে। ২১ ডিসেম্বর, আবেদনকারীদের সুপ্রিম কোর্টের আদেশের একটি অনুলিপি সহ এএসআই রিপোর্টের একটি অনুলিপি দেওয়া হবে।

উল্লেখ্য, কৃষ্ণ জন্মভূমি মন্দির সংলগ্ন শাহী ইদগাহের (Shahi Idgah) জায়গাতেই শ্রীকৃষ্ণের আসল জন্মস্থান (Krishna Janmabhoomi) বলে দাবি করে অনেক হিন্দুত্ববাদী সংগঠন। গত ১৫ ডিসেম্বর সুপ্রিম কোর্ট এলাহাবাদ হাইকোর্টের একটি আদেশ যাতে কৃষ্ণ জন্মভূমি মন্দির কমপ্লেক্সের পাশে শাহী ঈদগাহ মসজিদের প্রাথমিক সমীক্ষার অনুমতি দেয়, তা স্থগিত করতে অস্বীকার করেছে। এলাহাবাদ হাইকোর্ট আদালত-তত্ত্বাবধানে তিন সদস্যের অ্যাডভোকেট কমিশনারদের দ্বারা ইদগাহ কমপ্লেক্সের প্রাথমিক সমীক্ষার অনুমতি দিয়েছিল। ইদগাহ কমপ্লেক্সের বিষয়ে এলাহাবাদ হাইকোর্টে এক ডজনেরও বেশি পিটিশন মুলতুবি রয়েছে, হিন্দু পক্ষ দাবি করে যে মসজিদটি মুঘল সম্রাট ঔরঙ্গজেব ভগবান কৃষ্ণের জন্মস্থানের ১৩.৩৭ একর জমিতে একটি মন্দির ভেঙে দিয়ে তৈরি করেছিলেন।

Previous articleআচার্যকে মামলা লড়তে কার নির্দেশে কত টাকা, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের জবাব তলব শিক্ষা দফতরের
Next articleযাদবপুরে সমাবর্তনের দিন স্থির হলেও কাটছে না জ.টিলতা