যাদবপুরে সমাবর্তনের দিন স্থির হলেও কাটছে না জ.টিলতা

তবে ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন হলেও বিশেষ সমাবর্তন হচ্ছে না। অর্থাৎ, বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের ডি. লিট ও ডিএসসি সম্মান দেওয়ার যে অনুষ্ঠান তা এবার হচ্ছে না

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন নিয়ে জট কেটেও যেন কাটলো না। সোমবার যাদবপুরে সমাবর্তন নিয়ে কর্মসমিতির বৈঠক ছিল। সেই বৈঠকে সমাবর্তনের অনুমোদন পাশ হলেও রাজ্যপাল কবে কোর্ট বৈঠকের অনুমোদন দিয়ে সই করবেন সেই বিষয়টি আটকে রয়েছে এখনো।

তবে ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন হলেও বিশেষ সমাবর্তন হচ্ছে না। অর্থাৎ, বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের ডি. লিট ও ডিএসসি সম্মান দেওয়ার যে অনুষ্ঠান তা এবার হচ্ছে না। তবে সেই অনুষ্ঠান কবে হবে সেই নিয়েও কোনও দিশা দেখাতে পারেননি অন্তর্বর্তী উপাচার্য বুদ্ধদেব সাহু।

বৈঠকের পর উপাচার্য আরও বলেন, ইসির বৈঠক নিয়ে রাজ্যপালকে জানানো হবে। এছাড়াও কোর্ট বৈঠকের জন্য রাজ্যপালের অনুমতি চাওয়া হয়েছে। আশা করি সেই অনুমতি মিলবে।

রাজভবনের অনুমোদন সাপেক্ষে উচ্চশিক্ষা দফতর অনুমতি না দিলেও কলকাতা বিশ্ববিদ্যালয় গত সপ্তাহে সিন্ডিকেটের বৈঠক করেছে। তা নিয়ে কলকাতার অন্তর্বর্তী উপাচার্য শান্তা দত্তের উপর যথেষ্টই ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং শিক্ষা দফতরের কর্তারা। এই টানাপড়েনেই অনেক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন আটকে গিয়েছে। এদিকে যাদবপুরে সমাবর্তন ২৪ তারিখ হলেও বাকি বিশ্ব বিদ্যালয়ের সমাবর্তনের ভবিষ্যত এখনও অন্ধকারে।

আরও পড়ুন- আচার্যকে মামলা লড়তে কার নির্দেশে কত টাকা, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের জবাব তলব শিক্ষা দফতরের

 

Previous articleশাহী ইদগাহ মসজিদ মামলা: প্রাথমিক সার্ভেতে সায় দিলেও, নির্দেশ দিল না আদালত
Next articleবিদেশীদের ট্যুরিজিম ডেস্টিনেশন এখন বাংলা: ক্রিসমাস কার্নিভালের দিন ঘোষণা করে জানালেন ইন্দ্রনীল