বিদেশীদের ট্যুরিজিম ডেস্টিনেশন এখন বাংলা: ক্রিসমাস কার্নিভালের দিন ঘোষণা করে জানালেন ইন্দ্রনীল

বিদেশী পর্যটকদের ট্যুরিজিম ডেস্টিনেশন এখন বাংলা। সোমবার, সাংবাদিক বৈঠকে জানালেন পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন (Indranil Sen)। এদিন ক্রিসমাস কার্নিভালের (Christmas Carnival) দিন ঘোষণা করেন পর্যটনমন্ত্রী জানান, এবার ক্রিসমাস কার্নিভাল হবে ২১ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত। ২১ ডিসেম্বর অ্যালেন পার্ক ও সংলগ্ন পার্ক স্ট্রিটে ক্রিসমাস কার্নিভালের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন পর্যটন দফতরের প্রধান সচিব নন্দিনী চক্রবর্তী।

শীতের চাদর গায়ে মুড়ে প্রায় এসে পড়েছে বড়দিনের উৎসব। ২৫ ডিসেম্বর উপলক্ষ্যে মানুষের ঢল নামবে পার্ক স্ট্রিট অঞ্চলে। আলোয় সেজে উঠবে পার্কস্ট্রিট-বো-ব্যারাক-সহ বিভিন্ন অঞ্চল। ইউনেস্কো বাংলাকে পর্যটনে সেরা সাংস্কৃতিক গন্তব্য বলে ঘোষণা করেছে।

এদিন নন্দনে সাংবাদিক বৈঠকে ইন্দ্রনীল সেন (Indranil Sen) জানান, এবার বড়দিন আরও জমজমাট হবে। কারণ, বাংলা এখন বিদেশি পর্যটকদের ট্যুরিজম ডেস্টিনেশন হয়ে উঠেছে। পর্যটনমন্ত্রীর কথায়, “সারা দেশে আমরা এখন নম্বর থ্রি।“

 

মন্ত্রী জানান, “পার্ক স্ট্রিট, অ্যালেন পার্ক, সেন্ট পলস ক্যাথিড্রাল চার্চ এবং পার্শ্ববর্তী এলাকাগুলিতে আলোকসজ্জা থাকবে। একইসঙ্গে এ বছরও বো ব্যারাকে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া কলকাতা ক্রিসমাস ফেস্টিভ্যাল উপলক্ষ্যে, ক্যামাক স্ট্রিট এলাকায় ২১ডিসেম্বর  থেকে ২৩ ডিসেম্বর  পর্যন্ত বাস্কিং প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।“

আরও পড়ুন: আদালতে মুখবন্ধ খামে জমা পড়ল জ্ঞানবাপী সমীক্ষার রিপোর্ট

তবে এ বছর নতুন সংযোজন সাংস্কৃতিক অনুষ্ঠান। ২১ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিভিন্ন বিশিষ্ট শিল্পীরা। তব, ২৪ এবং ২৫ ডিসেম্বর অ্যালেন পার্ক বন্ধ থাকবে। ইন্দ্রনীল সেন জানান, কলকাতা ক্রিসমাস ফেস্টিভ্যাল চলাকালীন অ্যালেন পার্কের ভিতরে পর্যটন বিভাগের তথ্য কিয়স্ক এবং প্রাথমিক চিকিৎসার স্টল করা হবে।

 

কলকাতায় উদযাপনের পাশাপাশি, দার্জিলিং, কালিম্পং, আসানসোল, শিলিগুড়ি, জলপাইগুড়ি, চন্দননগর, ব্যান্ডেল, কৃষ্ণনগর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বারুইপুর, আলিপুরদুয়ার, হাওড়া এবং বিধাননগরের গির্জা-সহ আরও বেশ কিছু এলাকায় আলোকসজ্জা করা হবে বলেও জানান পর্যটনমন্ত্রী।

Previous articleযাদবপুরে সমাবর্তনের দিন স্থির হলেও কাটছে না জ.টিলতা
Next articleসাংসদ বাংলো ছাড়ার নির্দেশকে চ্যালেঞ্জ, আদালতে মহুয়া