মিগজাউমের ধাক্কা কাটিয়ে উঠতেই ফের বন্যা তামিলনাড়ুতে! পরিস্থিতি সামলাতে বদ্ধপরিকর সরকার

মৌসম ভবন জানিয়েছে, সোমবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কমোরিন এলাকায় ফের চোখ রাঙাচ্ছে একটি ঘূর্ণিঝড়।

কিছুদিন আগেই ঘূর্ণিঝড় মিগজাউমের (Cyclone Michaung) দাপটে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল তামিলনাড়ু (Tamil Nadu)। সেই পরিস্থিতি কাটিয়ে উঠতে না উঠতেই ফের বড় বিপর্যয়। লাগাতার বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি তামিলনাড়ুতে। জানা গিয়েছে, রবিবার থেকে দক্ষিণ তামিলনাড়ুর তিরুনেলভেলি, তুতিকোরিন, টেনকাসি এবং কন্যাকুমারী জেলায় অতি ভারী বৃষ্টির (Heavy Rain) কারণে বন্যা দেখা দিয়েছে। পাশাপাশি বৃষ্টিতে স্তব্ধ প্রায় গোটা রাজ্যের স্বাভাবিক জীবনযাপন। সোমবার সকালেও মুষলধারে বৃষ্টি জারি রয়েছে। আর সেকারণেই ক্ষতিগ্রস্ত চার জেলায় সোমবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। স্কুল, কলেজ, ব্যাঙ্কের পাশাপাশি সরকারি-বেসরকারি সমস্ত প্রতিষ্ঠান এদিন বন্ধ থাকবে বলে খবর।

এদিন সকালে মৌসম ভবন জানিয়েছে, সোমবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কমোরিন এলাকায় ফের চোখ রাঙাচ্ছে একটি ঘূর্ণিঝড়। যে কোনও সময়ে তা আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আর সেকারণেই দক্ষিণের অধিকাংশ জেলাই এখন হাঁটুজল বা কোমর-জলের নীচে। এদিকে জল নিয়ন্ত্রণে আনতে জেলাশাসকদের বাঁধগুলিতে জলের যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ত্রাণ ও উদ্ধার অভিযানের জন্য তিনি বেশ কয়েকজন মন্ত্রী এবং সিনিয়র আমলাদের মোতায়েন করেছেন। পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে ত্রাণ কেন্দ্র এবং নৌকা প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সবসময় কড়া নজরদারির জন্য মোতায়েন করা হয়েছে ৪ হাজারেরও বেশি পুলিশ।

এদিকে তিরুনেলভেলি এবং তুতিকোরিন জেলায় ইতিমধ্য়েই পৌঁছে গিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর দুটি দল। সঙ্গে রয়েছে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীও। এছাড়া ক্ষতিগ্রস্ত জেলাগুলিতে ৪ হাজার পুলিশ সদস্যও মোতায়েন করা হয়েছে। মৎস্যজীবীদের এই দুর্যোগের মধ্যে সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি বন্যা পরিস্থিতির জেরে তুতিকোরিনগামী বেশ কয়েকটি বিমানকে ঘুরিয়ে দেওয়া হয়েছে এবং অনেকগুলি বাতিলও হয়েছে বলে খবর। এছাড়াও তিরুনেলভেলি থেকে আসা বন্দে ভারত ট্রেন-সহ মোট সতেরোটি ট্রেন আংশিক বা পুরোপুরি বাতিল করা হয়েছে।

 

 

 

Previous articleজোট বৈঠকের আগেই পাশে থাকার বার্তা, ডেরেকের সাসপেনশন প্রত্যাহার চেয়ে চেয়ারম্যানকে চিঠি খড়্গের
Next articleপুলিশ কর্মীর বাড়ি লক্ষ্য করে গু.লি বায়ুসেনার জওয়ানের! ব্যারাকপুরে চা.ঞ্চল্য