আগামী ২৪ ডিসেম্বরই টেট পরীক্ষা, নির্দেশ হাইকোর্টের

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অবশ্য জানিয়েছিলেন, কোনও সমস্যা হবে না। পর্যাপ্ত পদক্ষেপ করা হয়েছে প্রশাসনের তরফে।পুরো বিষয়টি গড়িয়েছিল কলকাতা হাই কোর্টে।

আগামী ২৪ ডিসেম্বর শিক্ষক হওয়ার স্বপ্ন বুকে নিয়ে টেট পরীক্ষায় বসতে চলেছেন বহু পরীক্ষার্থী।ওইদিন ব্রিগেড ময়দানে আবার আয়োজিত হবে গীতাপাঠ অনুষ্ঠান। সেখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে ওইদিন স্বাভাবিকভাবেই ট্রাফিক ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছিল। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অবশ্য জানিয়েছিলেন, কোনও সমস্যা হবে না। পর্যাপ্ত পদক্ষেপ করা হয়েছে প্রশাসনের তরফে।পুরো বিষয়টি গড়িয়েছিল কলকাতা হাই কোর্টে।
কিন্তু, শেষ পর্যন্ত টেট পরীক্ষার তারিখ পিছল না আদালত। খারিজ হয়ে গেল দিলীপ ঘোষের আবেদন। ২৪ ডিসেম্বরই হবে টেট পরীক্ষা, স্পষ্ট জানাল হাইকোর্ট।মঙ্গলবার মামলার শুনানি হয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। এদিন আদালত নির্দেশ দেয়েছে, রাজ্য প্রশাসনকে নিশ্চিত করতে হবে যাতে প্রত্যেক পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারেন। পরিবহণ দফতরকে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। যাঁরা পরীক্ষার অ্যাডমিট কার্ড দেখাবেন সেই পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে হবে।
এদিন মামলাকারীর আইনজীবী আদালতে বলেন, ২৪ ডিসেম্বরের টেটের পরীক্ষার দিন বদল করা হোক। কারণ, ওই দিন প্রধানমন্ত্রী শহরে আসছেন। ব্রিগেডে গীতাপাঠ অনুষ্ঠান রয়েছে। ট্রাফিক বিকল হয়ে যেতে পারে। ফলে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে সমস্যার মুখোমুখি হতে পারেন।রাজ্যের তরফে জানানো হয়, কলকাতায় টেট পরীক্ষার মাত্র ৫টি সেন্টার রয়েছে।এমনকী তা অনুষ্ঠান স্থল থেকে অনেক দূরে।তাই টেট পরীক্ষার দিন বদল করার কোনও প্রয়োজন নেই। এরপরই আদালত টেট পরীক্ষা পিছানোর দাবি খারিজ করে দেন।স্বাভাবিকভাবেই আদালতের এই নির্দেশে স্বস্তিতে টেট পরীক্ষার্থীরা।

উল্লেখ্য, টানা আট বছর পর ২০২২ সালে শুরু হয়েছিল টেট পরীক্ষা। চলতি বছর প্রথমে টেট পরীক্ষার জন্য ১০ ডিসেম্বর দিনটি ধার্য করা হয়েছিল। কিন্তু, পরবর্তীতে অনিবার্য কারণ বশত তা বদল করা হয় ২৪ ডিসেম্বর। এদিকে এই দিনই গীতাপাঠ অনুষ্ঠানের জন্য শহরে আসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অনুষ্ঠানের জন্য কড়া নিরাপত্তা ব্যবস্থায় মুড়ে ফেলা হবে গোটা শহরকে। কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণের সম্ভাবনা রয়েছে।

যদিও শনিবার ব্রাত্য বসু বলেছিলেন, পরীক্ষার্থীদের সমস্যা হবে না। বিষয়টি নিয়ে পর্ষদের সঙ্গে কথা হয়েছে। তারা সমস্ত ব্যবস্থা নেবে। জেলাশাসকদের সঙ্গেও কথা হয়েছে। অর্থাৎ প্রশাসনের তরফে যাবতীয় পদক্ষেপ করার আশ্বাস আগেই দিয়েছিলেন তিনি। এবার কলকাতা হাইকোর্টের তরফেও তারিখ নিয়ে কোনও নিশেষাজ্ঞা না দেওয়ায় স্বাভাবিকভাবেই স্বস্তিতে টেট প্রার্থীরা। চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে প্রশাসনও।
প্রসঙ্গত, এই পরীক্ষার দিন পরিবর্তন চেয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল। প্রধান বিচারপতি জানিয়েছিলেন, পরীক্ষার দিন পরিবর্তন সম্ভব নয়।

Previous articleআজ প্রোটিয়াদের বিরুদ্ধে ম‍্যাচ জিতে সিরিজ জয় লক্ষ‍্য টিম ইন্ডিয়ার
Next articleরবীন্দ্র সরণীর পর বাগুইআটি! ললিতের খোঁজে তল্লাশি অভিযান জারি দিল্লি পুলিশের