আজ প্রোটিয়াদের বিরুদ্ধে ম‍্যাচ জিতে সিরিজ জয় লক্ষ‍্য টিম ইন্ডিয়ার

কেএল রাহুল আগেরবার এদেশে ক্যাপ্টেন্সি করতে নেমে ক্লিন সুইপের সামনে পড়েছিলেন। এবার এখানে উল্টো ঘটনা।

আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম‍্যাচে খেলতে নামছে ভারতীয় দল। তিন ম‍্যাচের সিরিজে প্রথম একদিনের ম‍্যাচে জিতে সিরিজে ১-০ এগিয়ে কে এল রাহুলের দল। আজ দ্বিতীয় ম‍্যাচ জিতে সিরিজ জয় লক্ষ‍্য টিম ইন্ডিয়ার।

কেএল রাহুল আগেরবার এদেশে ক্যাপ্টেন্সি করতে নেমে ক্লিন সুইপের সামনে পড়েছিলেন। এবার এখানে উল্টো ঘটনা। তাঁরা সিরিজ জয়ের সামনে। মঙ্গলবার সেন্ট জর্জেস পার্কে দ্বিতীয় একদিনের ম্যাচ। ভারত জিতলে সিরিজের ফয়সালা হয়ে যেবে। দক্ষিণ আফ্রিকা জিতলে সিরিজের শেষ ম্যাচের গুরুত্ব বেড়ে যাবে। তখন শেষ ম্যাচ যারা জিতবে তারাই সিরিজের দখল নেবে। রাহুলের তরুণ ব্রিগেড রবিবার ওয়ান্ডারার্সে দক্ষিণ আফ্রিকার উপর স্টিম রোলার চালিয়ে দিয়েছে। কার্যত একপেশে ম্যাচে ভারত জিতেছে ৮ উইকেটে। মঙ্গলবার যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেদিকে নজর দিতে হবে মার্করামদের। প্রথম ম্যাচে তাঁদের ব্যাটিং যতটা খারাপ হয়েছে, ততটাই বোলিং। অনায়াসে ম্যাচ জিতে বেরিয়ে গিয়েছেন রাহুলরা।

অর্শদীপ সিং বলেছেন তিনি ম্যাচের আগে একটু নার্ভাস ছিলেন। সেটা খুব স্বাভাবিক। এর আগে তিনটি একদিনের ম্যাচ খেলে কোনও উইকেট পাননি পাঞ্জাব সিমার। রবিবার দক্ষিণ আফ্রিকার ইনিংসের শুরু থেকে পরপর উইকেট তুলেছেন অর্শদীপ। বাঁ হাতি সিমার স্বীকার করেছেন যে, উইকেটের আদ্রতা তাঁকে সাহায্য করেছে। তাঁর পাশে আবেশ খানও চার উইকেট পেয়েছেন। সেন্ট জর্জেস পার্ক অবশ্য জোরে বোলাররা ওয়ান্ডারার্সের মতো সুবিধা পাবেন না। কিন্তু বল থমকে আসতে পারে। সেক্ষেত্রে ব্যাটারদের জন্য স্ট্রোক নেওয়া মুশকিল হবে। এই ম্যাচে শ্রেয়স আইয়ারকে পাচ্ছে না ভারতীয় দল। তাঁকে পরের ম্যাচেও পাওয়া যাবে না। শ্রেয়স টেস্টের প্রস্তুতিতে চলে যাচ্ছেন। আপাতত যেখানে বিরাট, রোহিত, বুমরাহরা অংশ নিচ্ছেন।

শ্রেয়স থাকছেন না বলে এমনিতেই ব্যাটিং অর্ডারে পরিবর্তন হচ্ছে। সেক্ষেত্রে রিঙ্কু সিংয়ের একদিনের ক্রিকেটে অভিষেক হতে পারে আজ। তিনি টি-২০ সিরিজে দুর্দান্ত খেলেছেন। এখানে প্রথম একদিনের ম্যাচে সুযোগ না পেলেও অধিনায়ক রাহুল বলেছিলেন, রিঙ্কু সুযোগ পাবেন। সেই সুযোগ হয়তো এসে যাচ্ছে মঙ্গলবারই। রিঙ্কু খেললে তিনি ছয়ে খেলবেন। তাহলে শ্রেয়সের জায়গায় তিনে পাঠানো হতে পারে তিলক ভার্মাকে। রজত পাতিদার ও যুজবেন্দ্র চ‍্যাহালও সুযোগের অপেক্ষায় রয়েছেন। তবে কুলদীপ খেললে চ‍্যাহালকে আরও অপেক্ষা করতে হবে। রবিবারের ম্যাচে অবশ্য কুলদীপকে শেষ উইকেট নেওয়া ছাড়া কিছু করতে হয়নি। বাকি উইকেট ভাগাভাগি করে নিয়েছেন অর্শদীপ ও আবেশ।

দক্ষিণ আফ্রিকার জন্য ব্যাটিং-বোলিং দুই বিভাগেই মেরামতির প্রয়োজন। ভারতের মতো তাদেরও এটা দ্বিতীয় সারির দল। কিন্তু এই দলে মিলার-ক্লাসেনের মতো তারকা প্লেয়াররা রয়েছেন। আছেন টি-২০ সিরিজে অসাধারণ খেলা ওপেনার রেজা হেনড্রিকসও। কিন্ত তা সত্ত্বেও ভারতের সামনে তারা দাঁড়াতে পারেনি। বিশ্বকাপে এই দল ভারতের সামনে একশোরও কমে ইনিংস শেষ করেছিল। সেই একই ঘটনা ঘটেছে রবিবারও। সেন্ট জর্জেস পার্কে যাতে এত ছোট ম্যাচ না হয় সেটা দেখার দায় মার্করামদের।

আরও পড়ুন:বিশ্ব জয়ের একবছর পূর্তিতে আবেগঘন পোস্ট মেসির

 

Previous articleপ্রজাতন্ত্র দিবসে না.শকতার ছক বানচাল! দেশের একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে পা.কড়াও ৮ জ.ঙ্গি
Next articleআগামী ২৪ ডিসেম্বরই টেট পরীক্ষা, নির্দেশ হাইকোর্টের