অভিযোগ দায়ের হয়েছে, তবু কেন চুপ কমিশন? নির্বাচন সদনে প্রশ্ন বিরোধীদের

নির্বাচন প্রক্রিয়া প্রায় শেষের দিকে। অথচ এখনও অভিযোগ নিয়ে পদক্ষেপ না নিলে তা সংবিধানের প্রতি দায়িত্ব পালনের বিরোধী হবে

প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী। এখনও পর্যন্ত নির্বাচনী বিধি ভাঙার অনেক অভিযোগ দায়ের হয়েছে বিরোধী জোটের পক্ষ থেকে। তার মধ্যে ১১টি অত্যন্ত গুরুতর। তারপরেও চুপ নির্বাচন কমিশন। এবার নির্বাচন সদনে আধিকারিকদের সঙ্গে দেখা করে নীরবতা ভাঙার দাবি জানালেন বিরোধী জোটের নেতারা। কংগ্রেস নেতা অভিষেক মনু সাংভি, তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন সহ বিরোধী দলের নেতারা শুক্রবার কমিশনে গিয়ে প্রশ্ন তোলেন কমিশনে অভিযোগের দরজা বন্ধ হয়ে যাওয়ার আগে কেন তাঁরা কোনও পদক্ষেপ নিচ্ছেন না। এদিন বিরোধী জোটের পক্ষে আরও উপস্থিত ছিলেন সমাজবাদী পার্টি, ডিএমকে, বামফ্রন্টের সিপিআইএম, সিপিআইএমএল, সিপিআই, আরএসপি, ফরওয়ার্ড ব্লকের নেতৃত্বর পাশাপাশি ঝাড়খণ্ড মুক্তি মোর্চা এবং জম্মু ও কাশ্মীর ন্যাশানাল পার্টির নেতৃত্ব।

গোটা দেশে নানাভাবে ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য ছড়িয়ে বেড়ানো বিজেপি নেতাদের বিরুদ্ধে দেশের নানা প্রান্ত থেকে অনেক অভিযোগ দায়ের হয়েছে। কমিশন স্বীকারও করেছে যে সেই সব বক্তব্যে নির্বাচনী বিধি ভাঙা হয়েছে। সেই মতো বিজেপি সভাপতিকে কারণ দর্শানোর চিঠিও পাঠিয়েছে কমিশন। কিন্তু তাতে প্রধানমন্ত্রীর নির্বাচনী বিধি ভাঙা বন্ধ হয়নি। এমনকি কেন যার বিরুদ্ধে অভিযোগ, তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি তা নিয়ে শুক্রবার কমিশন দফতরে গিয়ে সেই প্রশ্ন তোলা হয় বিরোধী জোটের পক্ষ থেকে।

শুক্রবার প্রায় একঘণ্টা কমিশনের আধিকারিকদের সঙ্গে বিরোধী জোটের সদস্যদের বৈঠক হয়। এর আগে বিরোধীরা কমিশনের দফতরেও এসে একাধিক অভিযোগ জমা দিয়েছে। সেই বিষয়ে প্রশ্ন তোলা হয় বিরোধীদের পক্ষ থেকে যে, অভিযোগ দায়ের হয়েছে তা নিয়ে এতদিন কী ব্যবস্থা নিয়েছে কমিশন। নির্বাচন প্রক্রিয়া প্রায় শেষের দিকে। অথচ এখনও অভিযোগ নিয়ে পদক্ষেপ না নিলে তা সংবিধানের প্রতি দায়িত্ব পালনের বিরোধী হবে বলে দাবি করা হয় বিরোধীদের তরফে।

সেই সঙ্গে নির্বাচনের ভোট শতাংশ ও ভোটার সংখ্যা প্রকাশ নিয়েও অভিযোগ জানানো হয় শুক্রবার। যদিও এই বিষয়ে কমিশন ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী বিজ্ঞপ্তি জারি করেছে ৪৮ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ ভোট শতাংশ পেশের।

Previous articleছত্তীসগঢ়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে এবার নিহত ১২ মাওবাদী
Next articleএকনায়কতন্ত্রের বিরুদ্ধে লড়াই জারি থাকবে: তিহার থেকে বেরিয়েই আক্রমণাত্মক কেজরিওয়াল