আজ বাংলার প্রাপ্য আদায়ে মোদি সাক্ষাতে মমতা-অভিষেক, সঙ্গে সা.সপেন্ডেড ১০ সাংসদ

বুধবার মেগা বৈঠক। রাজধানী শহর দিল্লিতে এদিন মুখোমুখি বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে বরাবরই সরব তৃণমূল কংগ্রেস (TMC)। দলের নেতানেত্রীরাও বিভিন্ন সময়ে কেন্দ্রকে প্রাপ্য টাকা না মেটানো নিয়ে কটাক্ষ করেছেন। এবার সরাসরি প্রধানমন্ত্রী মোদির কাছে গিয়েই অভিযোগ জানাবেন রাজ্যের মুখ্যমন্ত্রী। বুধবার মোদি-মমতার বৈঠকে উপস্থিত থাকবেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) সহ তৃণমূলের ১০ সাংসদও। এদিন ১০০ দিনের কাজ, আবাস যোজনা সহ একাধিক কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের যে বিপুল বরাদ্দ বকেয়া পড়ে রয়েছে বলে অভিযোগ তৃণমূলের, সেগুলিই প্রধানমন্ত্রী মোদির কাছে তুলে ধরবেন মমতা।

রবিবারই, দিল্লি যাওয়ার আগে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে তীব্র আক্রমণ করেন বাংলার মুখ্যমন্ত্রী। বলেন, ‘‘প্রধানমন্ত্রীর সাথে দেখা করব। ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে। কেন্দ্রের স্কিমের কাজ হয়। তবে সব টাকা ওদের নয়। আমাদের শেয়ার আছে। জিএসটি বাবদ আমাদের থেকে ট্যাক্স তুলে নিয়ে যায়। স্বাস্থ্য দফতরের টাকা বন্ধ করে দিয়েছে।’’ মমতা আরও জানান, “ ৩ বার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। বাংলার দাবি আদায়ে অভিষেকরা অনেক আন্দোলন করেছে। আন্দোলনটা দীর্ঘদিন ধরে চলছে। আমি নিজেও ৪৮ ঘণ্টা ধর্না দিয়েছি।’’ এরপরেই মুখ্যমন্ত্রী বলেছিলেন বুধবার সকাল ১১টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। সঙ্গে থাকবেন কয়েকজন দলীয় সাংসদ। সেই তালিকায় রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও’ব্রায়েন, কাকলি ঘোষদস্তিদার, প্রকাশ চিক বরাইক, শতাব্দী রায়, প্রতিমা মণ্ডল, সাজদা আহমেদ, নাদিমুল হক। তবে অভিষেক ছাড়া বাকি ১০ সাংসদই সাসপেন্ডেড।

উল্লেখ্য, বিভিন্ন প্রকল্পে নির্দিষ্ট সময়ে কেন্দ্র টাকা না দেওয়ায়, বহু উন্নয়নমূলক কাজ আটকে পড়ে রয়েছে- দীর্ঘদিন ধরেই এই অভিযোগ তুলে আসছে রাজ্য সরকার। গরিব মানুষদের প্রাপ্য টাকা থেকে বঞ্চনার প্রতিবাদে রাজ্যের পাশাপাশি এর আগে দিল্লিতে গিয়েও বিক্ষোভ দেখিয়েছে তৃণমূল কংগ্রেস। কৃষি ভবনে তৃণমূলের অবস্থান বিক্ষোভ ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে দিল্লি। আটক করা হয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়, মহুয়া মৈত্র সহ একাধিক তৃণমূল সাংসদকে। তৃণমূলের অভিযোগ ছিল, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী বা প্রতিমন্ত্রী-কেউই দেখা করেননি তাঁদের সঙ্গে। যদিও কেন্দ্রের তরফে সেই অভিযোগ অস্বীকার করা হয়। তবে এদিন প্রধানমন্ত্রীর বৈঠকের পর বাংলার বকেয়া অর্থ নিয়ে কোনও সুরাহা হয় কি না, সেটাই দেখার।

 

 

 

Previous articleআজকের দিনে কী কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে