মধ্য গাজা দখলের পথে ইজরায়েল, সাহায্য পাঠানোয় আমেরিকার ‘দেরি’

হামাসের দাবি, এই যুদ্ধে এখনও পর্যন্ত ২০ হাজার মানুষের মৃত্যু হয়েছে

উত্তর গাজার পর মধ্য গাজাতেও দখলদারি জমানোর পথে ইজরায়েল (Israel)। অন্যদিকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UN Security Council) মানবিক সাহায্য পৌঁছে দেওয়ার খসড়াতে সম্মতি দিতেও দেরি করছে আমেরিকা। নতুন খসড়ায় তাদের সম্মতির আভাস পাওয়া গেলেও শুক্রবারও সেটা পাওয়া যায়নি। তবে ইজরায়েলে প্যালেস্তাই-ইজরায়েল যুদ্ধ ঘিরে গোটা বিশ্বে দুই দেশের সমর্থকদের মধ্যে উত্তাপ ক্রমশ বেড়ে চলেছে। বৃহস্পতিবারও নিউইয়র্কের ম্যানহাটনে প্যালেস্তাইন সমর্থকদের হাতে নিগ্রহের হাত থেকে কোনওক্রমে বাঁচেন এক ইহুদি দম্পতি।

৭ অক্টোবরের পর থেকে প্যালেস্তাইন ও ইজরায়েলের যুদ্ধে সাধারণ মানুষের মৃত্যু মিছিল অব্যাহত। হামাসের দাবি, এই যুদ্ধে এখনও পর্যন্ত ২০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু ইজরায়েল প্রধানমন্ত্রীর হামাসকে (Hamas) খতম করার পণ অব্যাহত। শুক্রবারও মধ্য গাজার অনেকটা দখলে নেয় ইজরায়েলি সেনা। এপর্যন্ত গাজায় অবরুদ্ধ ও আহত মানুষদের জল থেকে ওষুধ সব পৌঁছে দেওয়ার কাজ করছে ইজরায়েল। তবে পণবন্দি ও আহতদের বয়ানে সেই পরিষেবায় ব্যাপক ঘাটতি থাকায় এবার সাধারণ মানুষকে রেশন ও ওষুধ পৌঁছে দেওয়ার পথে যাচ্ছে রাষ্ট্রসংঘ। যদিও আমেরিকার সম্মতি না পাওয়ায় সেই প্রক্রিয়া এখনও আটকে রয়েছে।

সম্প্রতি রাষ্ট্রসংঘ মানবিক সাহায্য পৌঁছে দেওয়ার প্রস্তাবের যে খসড়া (draft) বানিয়েছে তাতে আলোচনার মাধ্যমে সম্ভাব্য যে পথে যাওয়া যায়, তাতেই পৌঁছানোর কথা বলা হয়েছে। সেই প্রস্তাবে আমেরিকা সমর্থন জানানোর আভাস দিয়েছে। তবে তা যতক্ষণ না চূড়ান্ত হচ্ছে এবং সাহায্য পাঠানো শুরু হচ্ছে ততদিন আরও দুর্ভোগের মধ্যেই কাটাতে হবে পণবন্দি ও আহতদের। যার ফলে আরও খারাপ হওয়ার সম্ভাবনা বিশ্বের অন্যত্র এই দুদেশের নাগরিকদের মধ্যে সম্পর্ক। বৃহস্পতিবার নিউইয়র্কের (New York) ম্যানহাটনে একটি মিছিল বের করে প্যালেস্তাইনের সমর্থকরা। সেখানেই জমায়েত করে ইজরায়েলের সমর্থকরাও। ইহুদি দম্পতির ওপর হামাসের জয়ধ্বনি দিয়ে চড়াও হয় প্যালেস্তাইনের সমর্থকরা।

Previous articleঅভিষেক টেস্টেই অর্ধশরান, নজির গড়ে কী বললেন বাংলার রিচা?
Next articleকর হস্তান্তরের অতিরিক্ত কিস্তি দিল কেন্দ্র, রাজ্যের ভান্ডারে কত জানেন?