লোকসভা ভোটের বাকি আর কয়েক মাস, রাজ্যকে প্রস্তুতি নিতে বলল নির্বাচন কমিশন

লোকসভা নির্বাচনের বাকি আর মাত্র কয়েকমাস। ঘুঁটি সাজাতে শুরু করেছে রাজনৈতিক দলগুলি। এর মধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রশাসনও। রাজ্যকে লোকসভা (Loksabha) ভোটের প্রস্তুতি শুরু করে দিতে বলল নির্বাচন কমিশন (Election Commission)। রাজ্যের মুখ্যসচিব ও মুখ্য নির্বাচনী আধিকারিককে এই মর্মে চিঠি পাঠিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

চিঠিতে কমিশন লিখেছে, বর্তমান লোকসভার মেয়াদ শেষ হতে চলেছে। তাই ভোটগ্রহণের প্রস্তুতি এখনই শুরু করে দিতে হবে। রাজ্য প্রশাসনের আধিকারিকের তালিকা তৈরি করতে বলা হয়েছে নবান্নকে। কোন আধিকারিক কতদিন সংশ্লিষ্ট পদে রয়েছেন, তা কমিশনকে জানাতে বলা হয়েছে। পুলিশ প্রশাসনের ক্ষেত্রেও ওই তালিকা প্রস্তুত রাখার কথা বলা হয়েছে।

জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা। তারপরই ভোট প্রস্তুতি খতিয়ে দেখতে দিল্লি থেকে রাজ্যে আসছে কমিশনের (Election Commission) ফুল বেঞ্চ।

শুধু পুলিশের উচ্চ পদস্থ আধিকারিকই নন, জেলা নির্বাচন অফিসার, উপ নির্বাচন অফিসার, জেলা শাসক, অতিরিক্ত জেলা শাসক, মহকুমা শাসক, ব্লক ডেভেলপমেন্ট অফিসার সবার ক্ষেত্রে এই নিয়ম বলবৎ হবে। তবে, কমিশন জানিয়ে দিয়েছে, ভোটের ব্যবস্থার সঙ্গে সরাসরি যাঁদের সম্পর্ক নেই যেমন জেলা স্বাস্থ্য আধিকারিক, পূর্ত বা সেচ দফতরের অফিসার বা স্কুল, কলেজের অধ্যক্ষ—তাঁদের অন্য জেলায় বদলি করার দরকার নেই। মুখ্য সচিবকে পাঠানো এই চিঠিতে কমিশন পরিষ্কার জানিয়েছে, গত ভোটে যে সব অফিসারকে নির্বাচনের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছিল, তাঁদের লোকসভা ভোটে পুনরায় দায়িত্ব দেওয়া যাবে না। কোনও অফিসারকে যদি আগের নির্বাচনে কমিশন অন্য জেলায় বদলি করে থাকে, কোনও শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে থাকে, তবে তাঁকে এ বার ভোটের দায়িত্ব দিতে বাধা নেই।

Previous article৪৮ ঘণ্টায় গাজায় মৃত ৩৯০ জন, কড়া হুঁশিয়ারি নেতানিয়াহুর
Next articleরাজ্যের সীমানা পেরিয়ে মদের দোকানে হানা! নীতীশের পুলিশকে তোপ যোগীর প্রশাসনের