কোভিডে রেফার নিয়ে কড়া নির্দেশ স্বাস্থ্য দফতরের

শ্বাসকষ্ট জনিত রোগ বা কোভিড আক্রান্তদের কলকাতায় রেফারের সংখ্যা একেবারে কমিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়।

জেলা হাসপাতাল থেকে কলকাতায় রেফারের প্রবণতা কমানোর নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের। সেই জন্য জেলা হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলিকে কোভিডের সবরকম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হল রাজ্য স্বাস্থ্য দফতরের (WBHFW) পক্ষ থেকে।

শুক্রবারই রাজ্যের সব হাসপাতাল, মেডিক্যাল কলেজ ও স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে ভিডিও কনফারেন্স করেন রাজ্য স্বাস্থ্যসচিব (health secretary) নারায়ণস্বরূপ নিগম। সেখানে শ্বাসকষ্ট জনিত রোগ বা কোভিড আক্রান্তদের কলকাতায় রেফারের (refer) সংখ্যা একেবারে কমিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়। এর ফলে রোগী ও শিশুমৃত্যুর সম্ভাবনা অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে বলেই দাবি স্বাস্থ্য দফতরের।

তবে জেলা হাসপাতাল বা মেডিক্যাল কলেজগুলিকে এই বিষয়টি পালন করার জন্য দরকার হাসপাতালগুলিতে পর্যাপ্ত আইসোলেশন বেড এবং কোভিড পরীক্ষার যথেষ্ট সুযোগ। শুক্রবার হাসপাতালগুলিকে বেড ও আরটিপিসিআর পরীক্ষার (RTPCR test) ব্যবস্থা তৈরি রাখার নির্দেশ দেওয়া হয়।

রাজ্যে এখনও কোভিড আক্রান্তের সংখ্যায় তেমন বৃদ্ধি নেই। এখনও পর্যন্ত আক্রান্ত ৮ জন। তাদের কোভিডের প্রকৃতি জানার জন্য নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ে পাঠানো হয়েছে। পাশাপাশি কেন্দ্র সরকারের পক্ষ থেকেও কোভিড নিয়ে শুধুই সচেতন থাকার বার্তা দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে উৎসবের মরশুমে সতর্ক থাকতে চায় রাজ্য স্বাস্থ্য দফতর। পাশাপাশি কোনও আতঙ্ক না ছড়িয়ে সবধরনের প্রস্তুতি নিয়ে রাখাই উদ্দেশ্য রাজ্য সরকারের।

Previous articleপ্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম টেস্টে নামার ম‍্যাচ নিয়ে কী বললেন কোহলি?
Next articleহিন্দু সংস্কৃতির বিরোধী! বড়দিন, বর্ষবরণে ১৪৪ ধারা জারি যোগীরাজ্যে, কড়াকড়ি পানশালায়