নতুন বছরের শুরুতেই গাড়ির বকেয়া কর আদায়ে বড়সড় ছাড়: ঘোষণা পরিবহন মন্ত্রীর

এক কথায় ৩১ ডিসেম্বর পর্যন্ত রিনিউয়াল না হওয়া যানবাহনের মালিকদেরও বড়সড় স্বস্তি দিতে চলেছে পরিবহণ দফতর

নতুন বছরের শুরুতেই গাড়ির বকেয়া কর আদায়ে বড়সড় ছাড় দিতে চলছে পরিবহন দফতর। বকেয়া রোড ট্যাক্স, পারমিট এবং সার্টিফিকেট অব ফিটনেস (সিএফ) পুনর্নবীকরণ করার ক্ষেত্রে জরিমানা মকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে পরিবহন দফতর চালু করবে ওয়েভার স্কিম। এই নতুন স্কিমে এ বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত বকেয়া থাকা কর মেটানোর ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন গাড়ির মালিকেরা। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যেই বকেয়া মিটিয়ে দিলে জরিমানার ওপর ছাড় মিলবে। ১-৩০ জানুয়ারির মধ্যে বকেয়া সিএফ এবং পারমিট ফি মিটিয়ে দিলেও ১০০ শতাংশ জরিমানা মকুব করা হবে। আবার নতুন বছরের ৩১ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট দুই খাতের বকেয়া মেটালে গাড়ির মালিককে জরিমানার ৮০ শতাংশ মকুব করা হবে। এক কথায় ৩১ ডিসেম্বর পর্যন্ত রিনিউয়াল না হওয়া যানবাহনের মালিকদেরও বড়সড় স্বস্তি দিতে চলেছে পরিবহণ দফতর।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে পরিবহন দফতরের এই সিদ্ধান্তে ছাড়পত্র দেওয়া হয়েছে। তাই নতুন বছরের প্রথম দিন থেকেই জরিমানা মকুবের কাজ শুরু হবে বলে জানিয়ে দিয়েছেন পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্ত্তী।পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, বর্তমানে রাজ্যের প্রায় সাড়ে ১২ লক্ষ গাড়ির মধ্যে ৬৫ শতাংশ গাড়ির কর বকেয়া রয়ে গিয়েছে। সেই সব গাড়ির মোট জরিমানার পরিমাণ ধরলে কয়েক হাজার কোটি টাকা হবে।

রাজ্য সরকার মনে করছে জরিমানা মকুব করে বকেয়া কর, সিএফ এবং পারমিটের পুনর্নবীকরণের টাকা যদি পাওয়া যায়, তা হলেও সরকারি কোষাগারে কয়েক কোটি টাকা জমা পড়বে। তাতে যেমন রাজ্য সরকারের রাজস্ব আদায় হবে, তেমনি জরিমানার ভয়ে রাস্তায় না নামা গাড়িগুলিও পরিষেবা দিতে নিজে নিজে গন্তব্যে বেরোতে পারবে। শুধু বানিজ্যিক এবং পণ‌্যবাহী যানই নয়, ওয়েভারের সুযোগ নিতে পারবে প্রাইভেট গাড়ির মালিকরাও।

 

Previous articleবিজয়কান্তের প্রয়াণে শোকপ্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের!
Next articleবয়স কমছে ধোনির, ভাইরাল মাহির বাইসেপ, প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা