২০২৩ সালে দেশে ১৭৭ টি বাঘের মৃত্যু, তালিকায় শীর্ষে মহারাষ্ট্র

Tiger attack in sundarban

২০২৩ সালে দেশে ১৭৭ টি বাঘের মৃত্যু হয়েছে, যার মধ্যে সর্বাধিক ৪৫ টি বাঘের মৃত্যু রেকর্ড করা হয়েছে মহারাষ্ট্রে। এমনটাই জানা গিয়েছে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের প্রকাশিত তথ্য। পরিবেশ মন্ত্রকের তথ্য অনুসারে, ২০২৩ সালে যতগুলি বাঘের মৃত্যু হয়েছে তার মধ্যে ৪০ শতাংশ শাবক এবং কিশোর বাঘ।

সম্প্রতি কিছু সংবাদ মাধ্যমের তরফে চলতি বছর বাঘের মৃত্যুহার নিয়ে ভুল তথ্য প্রকাশ করা হচ্ছিল। দাবি করা হচ্ছিল এবছর বাঘের মৃত্যু অত্যধিক। এই বিভ্রান্তিকর পরিসংখ্যানের পাল্টা রিপোর্ট প্রকাশ্যে আনে কেন্দ্রীয় মন্ত্রক। জানানো হয়, ‘২৫ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত দেশে ১৭৭ টি বাঘ মারা গেছে, ২০২ টি নয়, মিডিয়ায় ভুলভাবে রিপোর্ট করা হয়েছে। এটি মূলত সেই রাজ্যগুলিতে যেখানে বাঘের জনসংখ্যা ও প্রজনন যথেষ্ট ভালো।

কেন্দ্রের দাবি, ‘মহারাষ্ট্রে সর্বোচ্চ ৪৫ টি বাঘের মৃত্যু হয়েছে, তারপরে মধ্যপ্রদেশে ৪০, উত্তরাখণ্ডে ২০ তামিলনাড়ুতে ১৫ এবং কেরালায় ১৪ । এর বাইরে ৫৪ শতাংশ মৃত্যু হয়েছে বাঘ সংরক্ষণের বাইরে। ভারত এখন বিশ্বের ৭০ শতাংশেরও বেশি বন্য বাঘের আবাসস্থল। দেশে অন্তত ৩,১৬৭ টি বাঘ রয়েছে। মন্ত্রক বলেছে যে ভারতে বন্য বাঘের জনসংখ্যা প্রতি বছর ৬ শতাংশের স্বাস্থ্যকর হারে বাড়ছে, যা বিভিন্ন প্রাকৃতিক কারণে বাঘের ক্ষতির ভারসাম্য বজায় রাখে এবং বাসস্থানের বহন ক্ষমতা অনুযায়ী বাঘের জনসংখ্যা বজায় রাখে। দেশে বাঘ সংরক্ষণের মোট এলাকা ৫৪, যার আয়তন ৭৮,০০০ বর্গকিলোমিটারের বেশি এবং ভারতের ভৌগোলিক এলাকার ২.৩০ শতাংশেরও বেশি জুড়ে রয়েছে। এ বছর নতুন বাঘের অভয়ারণ্য ‘রানি দুর্গাবতী’ চালু হয়েছে।

Previous article৩ জানুয়ারি গঙ্গাসাগরে যাবেন মুখ্যমন্ত্রী, শনিতে প্রস্তুতি খতিয়ে দেখলেন জেলাশাসক
Next articleপলিটেকনিক, আইটিআই পড়তে বিশেষ সুবিধা মেয়েদের, পথ দেখাচ্ছে রাজ্য