৩ জানুয়ারি গঙ্গাসাগরে যাবেন মুখ্যমন্ত্রী, শনিতে প্রস্তুতি খতিয়ে দেখলেন জেলাশাসক

৭-১৫ জানুয়ারি সাগরদ্বীপে গঙ্গাসাগর মেলা। প্রস্তুতি খতিয়ে দেখতে জানুয়ারির ৩ তারিখ গঙ্গাসাগরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banejee)। তার আগে শনিবার প্রস্তুতি খতিয়ে দেখলেন দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক সুমিত গুপ্তা। ছিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা, জেলা প্রশাসনের একাধিক আধিকারিক।

গঙ্গাসাগর মেলার সময় তীর্থযাত্রীদের কোনও অসুবিধা যাতে না হয় সে সব বিষয় খতিয়ে দেখেন জেলাশাসক। ৩ জানুয়ারি গঙ্গাসাগর মেলার প্রস্তুতি সরেজমিনে খতিয়ে দেখতে হাজির হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banejee)। তার আগেই মেলা প্রস্তুতির কাজ শেষ হয়ে যাবে বলে আশা জেলা প্রশাসনের। মুখ্যমন্ত্রী যাওয়ার আগে সাজছে মেলা প্রাঙ্গণ। যুদ্ধকালীন তৎপরতায় চলছে কাজ। এদিন জেলা প্রশাসনের আধিকারিকেরা গঙ্গাসাগরে হেলিপ্যাড ময়দান থেকে শুরু করে গঙ্গাসাগর বাসস্ট্যান্ড-সহ সমুদ্র সৈকতের বিভিন্ন রাস্তা পরিদর্শন করেন।

তীর্থযাত্রীদের সুবিধার্থে এবছর গঙ্গাসাগরে ৬ নম্বর রাস্তা করা হয়েছে। এই রাস্তার মাধ্যমে খুব সহজে তীর্থযাত্রীরা গঙ্গা স্নান করে মন্দিরে পুজো দিতে পারবেন। জেলাশাসক জানান, যুদ্ধকালীন তৎপরতাই গঙ্গাসাগর মেলার কাজ চলছে। বিভিন্ন পয়েন্টগুলিতে প্রস্তুতির কাজ চালাচ্ছেন জেলা প্রশাসনের আধিকারিকেরা। পুণ্যার্থীদের যাতায়াতের জন্য থাকছে পর্যাপ্ত সংখ্যায় বাস।  সব সময় ভেসেল পরিষেবা থাকবে। মেলার প্রস্তুতি দেখার পাশাপাশি কপিলমুণির মন্দির চত্বরও ঘুরে দেখেন সুমিত গুপ্ত-সহ জেলা প্রশাসনের আধিকারিকেরা। মেলার প্রস্তুতি নিয়ে মন্দিরের পুরোহিতদের সঙ্গে বৈঠক করেন জেলাশাসক।

গত বছরের তুলনায় পুণ্যার্থীর সংখ্যা এ বছর অনেকটাই বৃদ্ধি পাবে বলে মনে করছে জেলা প্রশাসন। সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা বলেন, এবছর প্রায় ৭০ লক্ষ পুণ্যার্থী আসার সম্ভাবনা রয়েছে। সুষ্ঠুভাবে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) পরিচালন করার ক্ষেত্রে বদ্ধপরিকর রাজ্য সরকার। গঙ্গাসাগর মেলার কোনওরকম খামতি রাখতে চাইছে না প্রশাসন।

নিরাপত্তার কথা মাথায় রেখে ইতিমধ্যেই পুলিশ প্রশাসনের আধিকারিকদের মধ্যে বেশ কয়েকবার উচ্চ পর্যায়ে বৈঠক করা হয়েছে। পরিবেশ বান্ধব ও প্লাস্টিক মুক্ত গঙ্গাসাগর মেলা করার ক্ষেত্রে বদ্ধপরিকর রাজ্য। মেলায় কোনরকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেদিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। তদারকিতে থাকছেন একাধিক মন্ত্রী। নবান্ন থেকে মেলার দিনগুলিতে  নজরদারি রাখবেন মুখ্যমন্ত্রী।

Previous article৫০ কিলো সোনা দিয়ে সাজছে কালীঘাট মন্দিরের চূড়া!
Next article২০২৩ সালে দেশে ১৭৭ টি বাঘের মৃত্যু, তালিকায় শীর্ষে মহারাষ্ট্র