হিন্দিতে কথা বলার জন্য সহকর্মীকে কটাক্ষ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

নানা ভাষা, নানা মত, নানা পরিজন নিয়ে ১৪০ কোটির ভারতবর্ষ। বিভিন্ন প্রদেশে বিভিন্ন ভাষার প্রচলন রয়েছে। কিন্তু ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের নিজস্ব ভাষাকে অতিক্রম করে বিদেশী ভাষা ইংরেজির আধিপত্য যে বেশ প্রভাব বিস্তার করে ফেলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। ইংরেজি না জানলে ‘শিক্ষিত’ তকমা মেলে না এমন ভ্রান্ত ধারণাও দেশের বেশিরভাগ মানুষের মনে তৈরি হয়েছে। তবে এটাও ঠিক যে বিভিন্ন রাজ্যের মানুষের ভাষা বিভিন্ন রকম হওয়ার কারণে, দেশীয় কর্মক্ষেত্রে অনেকেরই একে অন্যের কথা বুঝতে মাঝেমধ্যে সমস্যা হয়। অফিস মিটিংয়ের এমনই এক ঘটনা ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় (Social Media)। যেখানে সহকর্মীকে হিন্দির পরিবর্তে ইংরেজি ভাষা ব্যবহার করার জন্য রীতিমতো ধমক দেওয়া হচ্ছে।

আমাদের দেশে যেহেতু অফিশিয়ালি কোনও ‘প্রধান’ ভাষা নেই, তাই বৈশ্বিক দিক থেকে প্রায় সকলেই ইংরেজি ভাষায় স্বচ্ছন্দ বলেই ধরে নেওয়া হয়। ভাইরাল ভিডিওতে দেখা গেছে যে মিটিং চলাকালীন হিন্দিভাষী কর্মীকে (নাম: বিবেক) অনুরোধ জানানো হয় ইংরেজিতে কথা বলার জন্য। ওই কর্মী প্রথমে নিজের কথা বলা ইংরেজি ভাষায় শুরু করলেও কিছু সময় পরে তিনি হিন্দি ভাষায় কথা বলতে শুরু করেন। এতেই চটে যান সহকর্মীরা। এক তামিল মহিলাকর্মী স্পষ্টত তাঁকে বলেন ‘বিবেক, তুমি হিন্দিতে কথা বলছ কেন? ইংরেজিতে বলো। আমি কি তোমার সঙ্গে তামিল ভাষায় কথা বলছি?’ এখানেই শেষ নয় বাকি সহকর্মীরাও এই বিষয়টিকে ঘিরে বিবেককে ভর্ৎসনা করতে থাকেন। গোটা ঘটনা সোশ্যাল মিডিয়ার ভাইরাল হওয়ার পর নানা মুনির নানা মত।

কেউ বলছেন ইংরেজি ভাষাকে বেশিমাত্রায় প্রাধান্য দেওয়া হচ্ছে, আবার কেউ বলছেন সকলে বুঝতে পারবেন এমন একটা ভাষাকে গুরুত্ব দিলে তাতে অন্যায়ের কী রয়েছে? যে ব্যক্তির সঙ্গে এমন ঘটনা ঘটেছে তিনি প্রকাশ্যেই নিয়ে কিছু না বললেও, তাঁর অফিসের ঊর্ধ্বতন এক কর্মী জানিয়েছেন যে আঞ্চলিক ভাষায় কথা বললে অনেকের বোঝার সমস্যা হয়। সেই কারণেই ওই ব্যক্তিকে ইংরেজিতে কথা বলার জন্য অনুরোধ করা হয়েছিল।

Previous articleপ্রোটিয়াদের কাছে প্রথম টেস্ট হারতেই টিম ইন্ডিয়ার পারফরম্যান্স নিয়ে সমালোচনা প্রাক্তন দুই ক্রিকেটারের
Next articleবর্ষবরণের রাতে বেপরোয়া হলেই বিপদ, খসে যাবে ১০ হাজার টাকা!