এবার কিউআর কোড স্ক্যান করেই এটিএম থেকে টাকা তোলা যাবে!

এটিএম থেকে টাকা তুলতে হয়, তখন ডেবিট বা ক্রেডিট কার্ডই ভরসা। তবে এখন আর এটিএম কার্ডেরও দরকার নেই। এবার থেকে ইউপিআই-র মাধ্যমেই এটিএম থেকে টাকা তোলা যাবে।নতুন এটিএম স্ক্রিনে ইউপিআই কার্ডলেস ক্যাশ অপশন দেখাবে। এবার নিজের প্রয়োজন মতো টাকার অঙ্ক বসাতে হবে। ওই অঙ্ক বসালেই স্ক্রিনে একটি কিউআর কোড আসবে। ভিম অ্যাপ ব্যবহার করে ওই কিউআর কোড স্ক্যান করে এবং ইউপিআই পিন বসালেই এটিএম থেকে টাকা বেরিয়ে আসবে।ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া ও এনসিআর কর্পোরেশনের সহযোগিতায় এই আধুনিক এটিএম সিস্টেম চালু করা হয়েছে। ইউপিআই এটিএম, সাধারণ এটিএমের মতোই কাজ করবে।

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার দেওয়া নির্দেশিকায় বলা হয়েছে, এক বছর বা তার বেশি সময় ধরে নিষ্ক্রিয় থাকা ইউপিআই আইডিগুলি ব্লক করে দেওয়া হবে। অর্থাৎ ১ জানুয়ারি ২০২৩ থেকে গোটা বছর ধরে যাঁরা গুগ্‌ল পে, ফোন পে এবং পেটিএম-এর মতো ইউপিআই পেমেন্ট ব্যবহার করেননি, তাঁরা ওই পুরনো আইডি দিয়ে নতুন বছরে আর কোনও লেনদেন করতে পারবেন না। ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেনের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হয়েছে। যদিও গত ডিসেম্বর মাসেই ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক স্বাস্থ্য এবং পড়াশোনা খাতে ইউপিআই ব্যবহার করার জন্য টাকা লেনদেনের ঊর্ধ্বসীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করেছে।

২০০০ বা তার অধিক অঙ্কের টাকা লেনদেনে ১.১ শতাংশ কর ধার্য করার কথা আগেই জানানো হয়েছিল। প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট বা অনলাইন ওয়ালেটে টাকা লেনদেনের এই ফি চালু হবে নতুন বছরেই।খুব শীঘ্রই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, দেশ জুড়ে ইউপিআই এটিএম খোলার সিদ্ধান্ত নিয়েছে। ওই বিশেষ এটিএমগুলি থেকে টাকা তুলতে গেলে ক্রেডিট কিংবা ডেবিট কার্ড লাগবে না। ফোনের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে।

Previous articleপ্রতিষ্ঠা দিবসে তৃণমূল ভবনে পতাকা উত্তোলন রাজ্য নেতৃত্বের
Next article“রাহুলকে নিয়ে এত মাতামাতির কী আছে?” শীর্ষ কংগ্রেস নেতার মন্তব্যে শোরগোল