রাজ্যের বকেয়া নিয়ে জানুয়ারিতেই কেন্দ্র-রাজ্যের বৈঠকের সম্ভাবনা: ডেরেক

রাজ্যের বকেয়া নিয়ে জানুয়ারিতেই বৈঠক হতে পারে কেন্দ্র এবং রাজ্যের আধিকারিকদের মধ্যে। শীতকালীন অধিবেশন চলাকালীন সংসদ ভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন বাংলার রাজ্যের মুখ্যমন্ত্রী। ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ ১০ তৃণমূল সাংসদ। সেই বৈঠকেই রাজ্য ও কেন্দ্রের আধিকারিকদের বৈঠকের কথা বলেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেই অনুযায়ী জানুয়ারি মাসেই বৈঠক হবে বলে মনে করছে তৃণমূল (TMC) সাংসদ ডেরেক ও’ব্রায়েন (Derek O’Brain)।

ইতিমধ্যেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) মনরেগা, আবাস যোজনা, গ্রামীণ সড়ক যোজনা, মিড ডে মিলে রাজ্যের বকেয়া  নিয়ে দিল্লি গিয়ে আন্দোলন করেছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে রাজ্যের বকেয়া মেটানোর দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। কেন্দ্রের থেকে এই মূহুর্তে জিএসটি-সহ মোট বকেয়ার পরিমাণ ১ লক্ষ কোটি টাকা।

আবাস যোজনা খাতে কেন্দ্রের থেকে রাজ্যের বকেয়ার পরিমাণ ৯,৩৩০ কোটি টাকা

মনরেগায় বকেয়ার পরিমাণ ৬,৯০০ কোটি টাকা
আবাস যোজনাতে ৯,৩৩০ কোটি টাকা
মনরেগাতে ৬,৯০০ কোটি টাকা
ঘূর্ণি ঝড় বুলবুল বাবদ ৬,৩৩০ কোটি টাকা
ইয়াসের জন্য ৪, ০২০ কোটি টাকা
জাতীয় স্বাস্থ্য মিশন এর জন্য ৮৩০ কোটি টাকা
গ্রামীণ সড়ক যোজনাতে ৭৭০ কোটি টাকা
স্বচ্ছ ভারত মিশন এ ৩৫০ কোটি টাকা
এনএসএপি( পেনশন প্রকল্প)তে ২০৫ কোটি টাকা
মিড ডে মিলের জন্য ১৭৫ কোটি টাকা
জি এসটি ক্ষতিপূরণ, পারফরম্যান্স গ্রান্ট সব মিলিয়ে মোট বকেয়া ১ লক্ষ কোটি টাকার বেশি।

এ প্রসঙ্গে তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন বলেন, প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন যে দীর্ঘদিনের অমীমাংসিত বকেয়ার বিষয়ে রাজ্য এবং কেন্দ্রের আধিকারিকদের একটি বৈঠক হবে। আমরা আশা করি এটি জানুয়ারিতেই হবে। তারপরেই মনরেগা এবং অন্যান্য প্রকল্পের অধীনে বাংলার বকেয়া অবিলম্বে মঞ্জুর হয়ে যাবে।

Previous articleশ্যামনগরে অর্জুন-শ্যাম দ্বন্দ্ব নিয়ে মুখে কুলুপ সুব্রত বক্সির
Next articleপ্রোটিয়াদের বিরুদ্ধে ম্যাচ জিতে বোলারদের প্রশংসায় রোহিত