চটকলের অস্থায়ী কর্মীদের ৯০ শতাংশের স্থায়ীকরণ, মমতা-অভিষেককে ধন্যবাদ জানাতে হবে সভা: মলয়

বাম আমলে ছিল শুধু শ্রমিক দরদি ভাষণ। আর তৃণমূল জমানায় তাই বাস্তবায়িত হল। অস্থায়ী কর্মীদের ৯০ শতাংশকেই এবার স্থায়ী করা হবে। চটশিল্পে বৈপ্লবিক সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার নবমহাকরণে সাংবাদিক বৈঠক একথা জানালেন শ্রমমন্ত্রী মলয় ঘটক (Maloy Ghatak)। তিনি বলেন, এতদিন শুধু শ্রমিক উন্নয়নের গল্প শুনিয়ে এসেছে বামেরা কিন্তু আসল উন্নয়ন করে দেখাল রাজ্য সরকার। এর পাশাপাশি হল বেতন বৃদ্ধি।

রাজ্য সরকারের উদ্যোগে চটকল শ্রমিকদের (Labour) বেতন বৃদ্ধি হয়ে এখন একটি সঠিক জায়গা পেল। নতুন যিনি কাজে যোগ দিচ্ছেন, সেই শ্রমিকের বেতন হবে ১৪০৬৬ টাকা। যা আগের থেকে ৩৫৬২ টাকা বেশি। এটি পাট শ্রমিকদের কাছে অভাবনীয় বিষয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চটকল (Labour) শ্রমিকদের জন্য এই ঐতিহাসিক চুক্তি হয়। চুক্তিতে তাঁদের সব দাবিকে মান্যতা দেওয়া হয়েছে।

বেতনবৃদ্ধির পাশাপাশি নেওয়া হয়েছে একটি উল্লেখ্যযোগ্য সিদ্ধান্ত। তা হল, ১৫ বছর যে শ্রমিক কাজ করবেন তাঁদের স্পেশাল বদলি এবং স্থায়ীকরণ এবং ২০ বছর যিনি কাজ করছেন তাঁর চাকরি স্থায়ী করা হবে। এছাড়াও এছাড়াও গৌরীপুর  এবং নিউ সেন্ট্রাল জুটমিল খোলার উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন INTTUC-র রাজ্যসভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, INTTUC অনুমোদিত অল বেঙ্গল তৃণমূল জুট অ্যান্ড টেক্সস্টাইল ইউনিয়ানের ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি বিধায়ক সোমনাথ শ্যাম, এডিএল লেবার কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত।

চটকলের সমস্যা প্রসঙ্গে বলতে গিয়ে কেন্দ্রের প্রতি তীব্র ক্ষোভ উগরে দেন ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। বলেন, পাটকে অগ্রাধিকার না দিয়ে কেন্দ্র সিন্থেটিক দ্রব্যকে তুলে ধরছে। এরফলেই সমস্যা হয়েছে। তবে সমস্ত চক্রান্তের যোগ্য জবাব দিল রাজ্যের এই ঐতিহাসিক চুক্তি।

 

সোমনাথ শ্যাম জানান, রাজ্য সরকার শ্রমিকদের জন্য কী করল এই সবই বোঝাতে চলতি মাসজুড়ে উত্তর থেকে দক্ষিণের প্রতিটি চটকল এলাকায় হবে গেট মিটিং। এছাড়াও ফেব্রুয়ারি ১০ তারিখের মধ্যে বারাকপুরে হবে এক বিশাল জমায়েত যেখানে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিযেক বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাতে উপস্থিত থাকবেন রাজ্যের সমস্ত চটকল শ্রমিকেরা।

Previous articleপ্রথম দিনেই পরেছে ২৩টি উইকেট, নিউল্যান্ডসের উইকেট নিয়ে ক্ষু.ব্ধ খোদ দক্ষিণ আফ্রিকার কোচ, ক্যাপ্টেন
Next articleরামচন্দ্র আমিষভোজী ছিলেন,শরদ পাওয়ারপন্থী এনসিপি নেতার মন্তব্যে তোলপাড়