ভার্চুয়াল গণধর্ষণের শিকার ১৬ বছরের কিশোরী!

ভার্চুয়াল জগতের অভি.যুক্ত অন্য সদস্যদের খোঁজে তদ.ন্ত শুরু করেছে ব্রিটিশ পুলিশ।

প্রযুক্তি নির্ভর বিশ্বে নিত্যদিন একাধিক প্রতারণা ও অপরাধের খবর প্রকাশ্যে আছে। টেকনোলজির অপব্যবহার করে মানুষের জীবন নিয়ে ছিলে খেলা চলছে। এবার ভার্চুয়াল দুনিয়ায় গণধর্ষণের (Virtual Rape) অভিযোগ সামনে এল। শুনতে অদ্ভুত মনে হলেও মেটাভার্সে গণধর্ষণের শিকার হল ১৬ বছরের এক কিশোরী। ব্রিটেনের এই ঘটনার কথা প্রকাশে আসতে রীতিমত শোরগোল পড়ে গেছে। তদন্তে ব্রিটিশ পুলিশ।

মেটাভার্স (Metaverse) কী?

 

এটা এমন এক ভার্চুয়াল পরিবেশ যেখানে শুধু কম্পিউটার বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে না থেকে ভেতরে প্রবেশ করার অনুভূতি মেলে। ডিজিটাল কল্পনার এই জগতেই নিগ্রহের মুখে পড়তে হয়েছে ওই কিশোরীকে বলে অভিযোগ!

ভার্চুয়াল ধর্ষণ কী করে এটা সম্ভব?

ব্রিটেনের সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে ওই নাবালিকা ভার্চুয়াল রিয়েলিটি (VR Headset) হেডসেট পরে একটি অনলাইন গেমে অংশ নিয়েছিলেন। আর খেলা চলাকালীন সেই গেমেই (Online Game) তাঁর ডিজিটাল অবতারকে (যা আসলে কোনও ব্যাক্তির অ্যানিমেটেড রূপ) আরও কয়েকজন অংশগ্রহণকারীর ব্যক্তির ডিজিটাল অবতার গণধর্ষণ করেন বলে অভিযোগ। যেহেতু এটা পুরোটাই কল্পিত জগত তাই শারীরিক ধর্ষণের কোনও ঘটনা এখানে ঘটেনি। কিন্তু কিশোরী মানসিকভাবে যথেষ্ট আঘাত পেয়েছেন। ওই ভার্চুয়াল জগতের অভিযুক্ত অন্য সদস্যদের খোঁজে তদন্ত শুরু করেছে ব্রিটিশ পুলিশ।

Previous articleপ্রোটিয়াদের বিরুদ্ধে ৬ উইকেট নিয়ে কী বললেন সিরাজ?
Next articleকেজরিওয়ালকে গ্রেফতারির খবর ভুয়ো, দাবি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের