১৬ বছর পর ফের ব্রিগেডে একক শক্তিতে সিপিএমের যুব সংগঠন, আঁটোসাঁটো নিরাপত্তা

২০০৮ সালে শেষবার একক শক্তিতে ব্রিগেড সমাবেশ করেছিল ডিওয়াইএফআই। রাজ্যে তখন ছিল বামফ্রন্ট সরকার। তারপরের দেড় দশকে রাজ্য রাজনীতির আমূল পরিবর্তন হয়েছে

লোকসভা ভোটের পালে হাওয়া পড়েছে। সেদিকে লক্ষ্য রেখেই গত ৩ নভেম্বর কোচবিহার থেকে ‘ইনসাফ যাত্রা’ শুরু করেছিল সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই। ইতিমধ্যেই সমস্ত জেলা ছুঁয়েছে এই কর্মসূচি। আর রবিবার ৭ জানুয়ারি ব্রিগেডে হবে সমাপ্তি সমাবেশ।

২০০৮ সালে শেষবার একক শক্তিতে ব্রিগেড সমাবেশ করেছিল ডিওয়াইএফআই। রাজ্যে তখন ছিল বামফ্রন্ট সরকার। তারপরের দেড় দশকে রাজ্য রাজনীতির আমূল পরিবর্তন হয়েছে। বিধানসভায় শূন্য হয়ে গিয়েছেন বামপন্থীরা৷ ১৬ বছর পর একক শক্তিতে রবিবার ব্রিগেড সমাবেশ করবে ডিওয়াইএফআই, এমনটাই দাবি সংগঠনের নেতা-নেত্রীদের। তেমনটা আন্দাজ করে রবিবারের সমাবেশে আঁটোসাটো নিরাপত্তার ব্যবস্থাও রাখছে কলকাতা পুলিশ। ডেপুটি কমিশনার পদমর্যাদার দু’জন পুলিশ অফিসার নিরাপত্তার দায়িত্বে থাকছেন৷ মোতায়েন করা হচ্ছে অন্তত ৫০০ পুলিশকর্মীকে।

কলকাতা পুলিশের দাবি, আয়োজকদের পক্ষ থেকে ১ লক্ষ জনসমাবেশের কথা জানানো হয়েছে। হাওড়া এবং শিয়ালদহ স্টেশন থেকে দফায় দফায় বড় মিছিল নিয়ে সমাবেশ আসবেন বাম সমর্থকরা৷ শহরের অন্যান্য জায়গা থেকেও আসবে মিছিল। ফলে বিপুল যানজটের সম্ভাবনা রয়েছে।

সম্প্রতি কোচবিহার থেকে কলকাতা, কাকদ্বীপ থেকে কালনা, ইনসাফ যাত্রায় গোটা রাজ্য চষে ফেলেছেন বামেদের যুবনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায় সহ বাম যুব সংগঠনের নেতৃত্ব।

অন্যদিকে, ৫০দিনের ‘ইনসাফ যাত্রা’র সাফল্য নিয়ে একটি বই প্রকাশ করছে ডিওয়াইএফআই। যার পোশাকি নাম ‘ইনসাফ যাত্রার ডায়েরি’! ইতিমধ্যেই বইয়ের টিজার্স প্রকাশ করা হয়েছে। ব্রিগেডের আগেই এই বই সংগঠনের সদস্যের হাতে চলে যাবে। সাধারণ মানুষও বইটি সংগ্রহ করতে পারবেন। আভাস রায় চৌধুরী থেকে শুরু করে মিনাক্ষী মুখোপাধ্যায়, কলতান, ধ্রুবজ্যোতি সাহা সহ প্রাক্তন ও বর্তমান ডিওয়াইএফআই নেতাদের লেখা রয়েছে। যা ছাত্রযুবদের উদ্বুদ্ধ করবে বলে যাবি সিপিএমের যুব সংগঠনের।

সংগঠনের যুবনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায় জানান, ইনসাফ যাত্রায় মানুষের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পেয়েছেন। রাজ্যজুড়ে মানুষ এগিয়ে এসেছেন, আর্থিক সাহায্য করেছেন। মানুষের কাছ থেকে আদায়কৃত ওই টাকার মোট পরিমাণ কত, ৭ জানুয়ারি বিগ্রেডের সভা থেকে আমরা তার হিসেব দেবেন। শুধু কৌটা নেড়ে টাকা আদায় নয, এবারই প্রথম বামেদের তরফে কিউআর কোডের মাধ্যমে চাঁদা আদায়ের ব্যবস্থা করা হয়েছিল। বহু মানুষকে ওই কিউ আর কোড স্ক্যান করে টাকা দিতেও দেখা গিয়েছিল।

ইনসাফ যাত্রা’য় সন্ত্রাস, বেকারত্বের পাশাপাশি সিঙ্গুর প্রসঙ্গও তুলে ধরেছিল সিপিএমের যুব সংগঠন। মীনাক্ষী জানিয়েছেন, আগামী ৭ জানুয়ারি শহরের সাত প্রান্ত থেকে মিছিল ব্রিগেডমুখী যাত্রা করবে। যা এই সভাকে ঐতিহাসিক করে তুলবে বলেই দাবি মীনাক্ষীদের।

Previous articleবিজেপি শাসিত মধ্যপ্রদেশে ‘হোম’ থেকে ২৬ নাবালিকা উধাও, তদন্তে NCPCR
Next articleকাঁদলে নাকি শরীর ভাল থাকে! আশ্চর্য দাবি চিকিৎসকদের