ভবিষ্যৎ ক্রেডিট কার্ড-সহ একাধিক প্রকল্পে জোর! নবান্নে পর্যালোচনা বৈঠক মুখ্যসচিবের

রাজ্যের তিনটি জনপ্রিয় প্রকল্পের হাল হকিকত জানতে নবান্নে (Nabanna) পর্যালোচনা বৈঠক। শনিবার মুখ্যসচিব (Chief Secretary) ভগবতী প্রসাদ গোপালিকার নেতৃত্বে এদিনের বৈঠকে ভবিষ্যত ক্রেডিট কার্ড (Future Credit Card), স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) ও কৃষকদের ঋনদান সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। মুখ্যসচিব ছাড়াও শনিবারের বৈঠকে উপস্থিত ছিলেন বিভিন্ন জেলার জেলাশাসক, ব্যাঙ্ক আধিকারিক ও বিভিন্ন দফতরের সচিবরা। এদিনের বৈঠক থেকে ভবিষ্যত ক্রেডিট কার্ড ও স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে আরও বেশি করে পড়ুয়াদের পাশাপাশি যুব সম্প্রদায়কে ঋন দেওয়া সুনিশ্চিত করতে বিভিন্ন আধিকারিকদের মুখ্যসচিব নির্দেশ দেন বলে নবান্ন সূত্রে খবর।

রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত ভবিষ্যত ক্রেডিট কার্ড প্রকল্পে লাভবান হচ্ছেন যুব সম্প্রদায়। সেকারণেই এই প্রকল্পের গ্রহণযোগ্যতা সাধারণ মানুষের কাছে ব্যাপক সাড়া ফেলেছে। যুব প্রজন্মকে নিজস্ব ব্যবসার মাধ্যমে স্বনির্ভর হওয়ার সুযোগ করে দিতে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প চালু হয় গত বছরের ১ এপ্রিল। তবে চলতি অর্থবর্ষে ইতিমধ্যে দু’লক্ষ মানুষকে এই প্রকল্পের আওতায় আনার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। এই কার্ড বাবদ প্রত্যেকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা ভর্তুকি পাবেন। সূত্রের খবর, প্রকল্প বাস্তবায়িত করতে সাড়ে তিনশো কোটি টাকার বাজেট বরাদ্দ রেখেছে অর্থ দফতর। উল্লেখ্য, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে আগেই তরুণ প্রজন্মের সামনে উচ্চশিক্ষার নতুন দরজা খুলে দিয়েছে রাজ্য সরকার। এবার তাদের নিজের পায়ে দাঁড়িয়ে উজ্বল ভবিষ্যতের পথ প্রশস্ত করতে শুরু হচ্ছে ভবিষ্যত প্রকল্প।

রাজ্যের ১৮ থেকে ৪৫ বছর বয়সী যুবক যুবতীদের ব্যবসা করে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ করে দিতে ২০২৩-২৪ আর্থিক বছরের রাজ্য বাজেটে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ড  চালুর কথা ঘোষণা করেন। ১৮-৪৫ বছর বয়সি বেকার যুবক-যুবতীরা এই কার্ডের মধ্যমে ব্যবসা করার জন্য ঋণের আবেদন জানাতে পারবেন। আবেদন গৃহীত হলে আবেদনকারীরা সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। ১৫ শতাংশ পর্যন্ত গ্যারান্টির পাশাপাশি সেই ঋণের ওপর রাজ্য সরকার প্রত্যেক ঋণগ্রহীতাকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি প্রদান করবে।

 

 

 

 

Previous articleসামনেই টি-২০ বিশ্বকাপ, তার আগে রোহিত-বিরাটের প্রশংসায় সুনিল গাভাস্কর
Next articleরাজনৈতিক জীবনের ১০বছর পূর্তিতে অভিষেককে অভিনন্দন তৃণমূলের